আগামী সপ্তাহে রাফালে যুদ্ধবিমান মামলার শুনানি

শেয়ার করুন সকলের সাথে...
  • 25
    Shares

ভারত এবং ফ্রান্সের মধ্যে রাফালে যুদ্ধবিমান নিয়ে যে চুক্তি হয়েছে তার মধ্যে স্বচ্ছতা নেই। ইতিমধ্যে যেন এই চুক্তিতে স্থগিতাদেশ দেওয়া হয়। এজন্য শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন এম এল শর্মা নামে এক উকিল। আর সুপ্রিম কোর্টে সেই মামলা ইতিমধ্যে গৃহীতও হয়েছে। বুধবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, রাফালে যুদ্ধবিমান নিয়ে যে জনস্বার্থ মামলা হয়েছে, আগামী সপ্তাহে তার শুনানি হবে।
উল্লেখ্য, দেশের বিমানবাহিনীকে আরও শক্তিশালী করতে ফ্রান্সের ড্যাসল্ট কোম্পানির কাছ থেকে ৩৬টি টুইন ইঞ্জিন মিডিয়াম মাল্টিরোল যুদ্ধবিমান রাফালে কেনার চুক্তি করেছিল ভারত। কংগ্রেস আমলে এই চুক্তি হলেও মোদি সরকার সেই চুক্তিটিকেই আবারও নতুনভাবে স্বাক্ষর করেছিল। আর এই নিয়েই বিরোধীদের অসন্তোষ। ঠিক কত টাকার চুক্তি?‌ প্রত্যেকটি বিমান কিনতে কত খরচ হচ্ছে?‌ প্রতিরক্ষা মন্ত্রক যেন অবিলম্বে এই চুক্তি সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশ করে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে এই দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের হয়েছিল।
এর জন্য গঠন করা হয়েছে তিন সদস্যের বেঞ্চও। তাতে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারক এ এম খানউইলকার এবং বিচারক ডি ওয়াই চন্দ্রচূড়। এর ফলে রাফালে যুদ্ধবিমান চুক্তি নিয়ে আরও বিপাকে নরেন্দ্র মোদি সরকার। তাঁরা জানিয়েছেন, এটি খুবই গুরুত্বপূর্ণ মামলা। তড়িঘড়ি এর শুনানি হবে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 25
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~