আজ নেলসন ম্যান্ডেলার জন্ম শতবর্ষ, উদযাপন বিশ্ব জুড়ে

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

১৯১৮ সালের ১৮ জুলাই জন্ম নেন বিশ্বের প্রিয় রাজনীতিবিদ নেলসন ম্যান্ডেলা৷ তিনি একটা নাম, নিজেই একটা প্রতিষ্ঠান৷ দক্ষিণ আফ্রিকার আপামর মানুষের কাছে ‘মাদিবা’ নামেই পরিচিত তিনি। ম্যান্ডেলার শততম জন্মদিনে দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গে বুধবার এক বিশাল মিছিলের আয়োজন করা হয়। দক্ষিণ আফ্রিকায় এই মুহুর্তে সফর করছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা৷ ওবামাই এই মিছিলে নেতৃত্ব দেবেন বলে জানা গিয়েছে৷ রাষ্ট্রসংঘ দিনটিকে উদযাপন করে আন্তর্জাতিক দিবস হিসেবে। ২০১০ সালে রাষ্ট্রসঙ্ঘ ১৮ জুলাইকে ম্যান্ডেলা দিবস ঘোষণা করে। সারা বিশ্বেই স্মরণ করা হচ্ছে ম্যান্ডেলার স্মৃতি।
৯৫ বছরের জীবনকালের দীর্ঘ ২৭ বছর কেটেছে কুখ্যাত রবেন দ্বীপের কারাগারে। অথচ কারাগার থেকে বেরিয়ে সেই ম্যান্ডেলা শ্বেতাঙ্গদের ক্ষমা করে দেন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিয়ে তিনি আধুনিক রাষ্ট্র গড়ে তোলার দিকে নজর দেন।
রঙিন রাজনৈতিক জীবনের প্রথমভাগে মহাত্মা গান্ধীর দর্শন দ্বারা প্রভাবিত ছিলেন ম্যান্ডেলা। শুরু থেকেই তিনি অহিংস আন্দোলনের পক্ষপাতী ছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী শ্বেতাঙ্গ সরকার ১৯৫৬ সালের ৫ ডিসেম্বর ম্যান্ডেলসহ ১৫০ জন বর্ণবাদবিরোধী কর্মীকে দেশদ্রোহিতার মামলায় গ্রেফতার করে। পাঁচ বছর মামলা চলার পর তারা নির্দোষ প্রমাণিত হন। ১৯৯৪ সালে গণতান্ত্রিকভাবে দক্ষিণ আফ্রিকার প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন ম্যান্ডেলা। একইসঙ্গে দেশের প্রথম কৃঞ্চাঙ্গ প্রেসিডেন্ট হওয়ারও সম্মান লাভ করেন তিনি।
Quick Reply

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~