আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী 

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

রাঁচির অনুষ্ঠান আয়ুষ্মান ভারত প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷  এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবেন ৫০ কোটি মানুষ। স্বাধীনতা দিবসের লালকেল্লার ভাষণ থেকেই এ কথা ঘোষণা করেন মোদী। এর ফলে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ১০ কোটি পরিবার ৫ লক্ষ টাকা করে স্বাস্থ্য বীমার আওতায় আসবে। ঝাড়খণ্ডের যে সমস্ত বাসিন্দা এই প্রকল্পের সুবিধা পাবেন তাঁদের কাছে প্রধানমন্ত্রীর চিঠি পৌঁছেছে। এরকমই আরও ১০কোটি ৭৪ লাখ  মানুষের কাছে চিঠি যাবে। নীতি আয়োগের সদস্য বিনোদ পাল জানিয়েছেন এ মাসের ২৫ তারিখ দীন দয়াল উপাধ্যায়ের জন্মদিবস থেকে চালু হবে এই প্রকল্প। প্রকল্পের ৬০ শতাংশ টাকা দেবে কেন্দ্রীয় সরকার। বাকিটা আসবে রাজ্যের কোষাগার থেকে। সকালে মোদী টুইট করে বলেছেন এটা একটা ঐতিহাসিক দিন। এই প্রকল্পকে প্রধানমন্ত্রী জনধন যোজনাও বলা হচ্ছে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষের কাছে পৌছনোই এটির লক্ষ্য।  ডিপ্রাইভেশন ক্যাটাগরির উপর ভিত্তি করে ঠিক হবে কারা এই প্রকল্পের সুবিধা পেতে চলেছেন। সরকারী হাসপাতালের পাশাপাশি বাছাই করা বেসরকারি হাসপাতালেও মিলবে সুবিধা।
পরিবারের সদস্য সংখ্যার উপর প্রকল্প পাওয়া বা না পাওয়া নির্ভর করবে না।
আধার কার্ড বা অন্য স্বীকৃত পরিচয় পত্রের সাহায্যে প্রকল্পের সুবিধা মিলবে। তবে আধার বাধ্যতা মূলক নয়। তেলেঙ্গানা ওডিশা দিল্লি কেরালা এবং পাঞ্জাব এখনও কেন্দ্রের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেনি।
চুক্তি না করায় ওড়িশার সভা থেকে মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী। তবে তাঁর আনা অভিযোগ খারিজ করে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন মোদী বিজেপি কর্মীদের উৎসাহ দিতে এমন সব কথা বলেছেন।
এদিনের অনুষ্ঠানের পর দেশের তিরিশটির বেশি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে লাগু হবে আয়ুষ্মান ভারত।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~