উদ্ধার হল ৯০০ বছর আগেকার স্বর্ণমুদ্রা

শেয়ার করুন সকলের সাথে...
  • 54
    Shares

 

ছত্তিশগড়ের কোন্ডাগাও জেলা থেকে উদ্ধার হল ৯০০ বছরের পুরোন স্বর্ণমুদ্রা। চলছিল রাস্তা তৈরির কাজ। মাটি খোঁড়া শুরু হতেই উদ্ধার হল এই স্বর্ণমুদ্রা। ঘটনাস্থলে যান জেলাশাসক নীলকান্ত টেকাম। তিনি জানিয়েছেন, গত ১০ জুলাই করকটি থেকে বেদমা গ্রামের মধ্যে রাস্তা তৈরির কাজ হচ্ছিল। কিন্তু মাটি খোঁড়ার সময়ে একটি পাত্র দেখতে পান এক মহিলা কর্মী। ওই পাত্রের মধ্যেই পাওয়া যায় ৫৭টি স্বর্ণমুদ্রা, একটা রূপোর মুদ্রা এবং এক জোড়া সোনার কানের দুল। করকটি গ্রামের পঞ্চায়েত প্রধান নেহেরুলাল বাঘেল শনিবার সেই পাত্র সমেত উদ্ধার হওয়া সমস্ত জিনিসপত্র তাঁকে হস্তান্তর করেছেন বলে জানিয়েছেন জেলা শাসক।

Image result for 900 yr old gold coin

একজন মহিলা শ্রমিক প্রথমে লক্ষ্য করেন মাটির কয়েক ফুট নিচে পাত্রটা চাপা দেওয়া রয়েছে। তারপর তিনি অন্যান্যদের খবর দিলে গ্রামবাসীরা এসে পাত্রটা উপরে তুলে আনে বলে সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন টেকাম। প্রাথমিক তদন্তের পর জানা গেছে মুদ্রাগুলো আনুমানিক দ্বাদশ এবং ত্রয়োদশ শতকের। টেকাম আরও জানিয়েছেন, মুদ্রাগুলোর সঙ্গে একটা স্ক্রিপ্ট বা নথি পাওয়া গেছে যা থেকে বোঝা যাচ্ছে সেগুলো বর্তমান মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের যাদবদের রাজত্বের সময়কালের।

এই মুদ্রাগুলো সম্পর্কে জানতে আগামিদিনে প্রত্নতাত্বিক দপ্তর আরও পরীক্ষানিরীক্ষা করবে বলে জানানো হয়েছে। বর্তমানে ছত্তিশগড়ের বাস্তার অঞ্চলের সাতটা জেলা হল দণ্ডকারণ্যে বর্ণিত যাদব সাম্রাজ্য।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 54
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~