এই মুসলিম পরিবারের হাত দিয়েই রামলীলা হয় লখনউতে!

শেয়ার করুন সকলের সাথে...
  • 12
    Shares

‘‌ঈশ্বর কখনো মানুষকে হিন্দু–মুসলিমে বিভক্ত করেনি। আমরা সকলেই এক। সবার ওপরে একটাই সত্য তা হল আমরা সবাই মানুষ’‌। ঠিক এই ভাবনা নিয়েই গত তিন প্রজন্ম ধরে লখনউতে রামলীলা করে আসছে এক মুসলিম পরিবার। শুনতে খুব অবাক লাগলেও, এটাই সত্যি। কোনও ধরনের বাধা কখনোই আসেনি বলে জানিয়েছেন ওই পরিবার।
ওই মুসলিম পরিবারের বরিষ্ঠ সদস্য এবং রামলীলার পরিচালক মহম্মদ সাবির খান জানান, মহম্মদ সাবির খান বলেন, ‘‌১৯৯২ সালে যখন বাবরি মসজিদ সহ অনেক মন্দির ভেঙে ফেলা হয়, তখনও এই রামলীলা বন্ধ হয়নি। প্রতিবছর বক্সি কা তালাবে এই রামলীলা অনুষ্ঠিত হয়।’‌
মহম্মদ সাবির খান বলেন, ‘‌১৯৭২ সালে প্রথম এই রামলীলা শুরু করি আমরা। এই রামলীলাতে হিন্দু–মুসলিম উভয়ই যোগ দেন। ১৩ বছর বয়স থেকে আমি এই রামলীলা করছি এবং তারপর থেকে একটা বছরও বাদ যায়নি।’‌ ৬০ বছরের মহম্মদ সাবির খান এই রামলীলায় রাবণ থেকে রাম সব ভূমিকাতেই অভিনয় করেছেন। এমনকী মহিলা চরিত্র সীতা, কৈকেয়ী, কৌশল্যা সহ অন্যান্য চরিত্রেও দেখা গিয়েছে তাঁকে। এ বছর তাঁকে দশরথের ভূমিকায় দেখা যাবে।
তিনি চার দশক ধরে এই রামলীলায় অংশ নিচ্ছেন। লখনউয়ের বক্সি কা তালাব এলাকায় প্রতিবছর সকলে এই রামলীলা দেখার জন্য উদগ্রীব হয়ে থাকেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 12
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~