গত ২০ বছরে প্রাকৃতিক বিপর্যয়ে ভারতে ক্ষতি প্রায় ৭৯৫ কোটি ডলার

শেয়ার করুন সকলের সাথে...

‘‌ইকোনমি লসেস’‌ নামে রাষ্ট্রপুঞ্জের প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতে প্রাকৃতিক দুর্যোগের পরিমাণ ১৫১ শতাংশ বেড়ে গিয়েছে। এছাড়াও দু’‌দশক আগে এই আবহাওয়া সংক্রান্ত দুর্যোগের জন্য যে পরিমাণ ক্ষতি হত, তার চেয়ে দ্বিগুণ অর্থ ক্ষতি এই ২০ বছরে। রাষ্ট্রপুঞ্জের এই রির্পোটে উল্লেখ করা আছে, ১৯৭৮ সালে প্রাকৃতিক দুর্যোগের জন্য যা ক্ষতি হয়েছিল, ১৯৯৭ সালে তার চেয়ে দ্বিগুণ ক্ষতি হয়েছে ভারত। তবে রাষ্ট্রপুঞ্জের তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এই দেশের ৯৪৪৮ কোটি ডলার প্রাকৃতিক দুর্যোগের জন্য ক্ষতি হয়েছে। দ্বিতীয় স্থানে আছে চীন (‌৪৯২২ কোটি), তৃতীয় স্থানে জাপান (‌৩৭৬৩ কোটি)‌ এবং চতুর্থ স্থানে ভারত (‌৭৯৫ কোটি)‌। রিপোর্টে জানা গিয়েছে, ঝড়, বন্যা এবং ভূমিকম্প–প্রবণ দেশ হিসাবে ১০টি দেশের তালিকায় ইউরোপের তিনটি দেশ চিহ্নিত করেছে রাষ্ট্রপুঞ্জ। ওই দেশগুলি তালিকার প্রথম তিনে রয়েছে। ফ্রান্স, জার্মানি এবং ইটালি। এই তিনদেশের আর্থিক ক্ষতির পরিমাণ বিপুল। তালিকার শেষে নাম রয়েছে থাইল্যান্ড (‌৫২৪ কোটি)‌ এবং মেক্সিকোর (‌৪৬৫ কোটি)‌।
তবে ঝড় এবং বন্যাতেই বেশিরভাগ দেশ আর্থিক ক্ষতির মুখে পড়ে বলে জানা যাচ্ছে। এই সময়ের মধ্যে প্রাকৃতিক দুর্যোগে ১৩ লক্ষ মানুষের প্রাণ গিয়েছে, ৪৪ কোটি মানুষ আহত, ঘরছাড়া এবং নিখোঁজ হয়ে গিয়েছেন বলেও রাষ্ট্রপুঞ্জ তাদের রিপোর্টে জানিয়েছে।
২০ বছরের প্রাকৃতিক দুর্যোগের তথ্যের ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি করা হয়। গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগের কারণে ভারত বিশাল অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে। যার পরিমাণ প্রায় ৭৯৫ কোটি ডলার। এই তথ্য জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। বিশ্বে ভারত সহ বেশ কিছু দেশের এই প্রাকৃতিক দুর্যোগের কারণে বহু টাকা ক্ষতি হয়েছে বলে জানা যাচ্ছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~