খবর ২৪ ঘন্টা

জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ তৈরি, কাজ শুরু সেপ্টেম্বরে

শেয়ার করুন সকলের সাথে...

আগামী মাসের মাঝামাঝি থেকে চালু হতে চলেছে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। বেঞ্চের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আপাতত ঠিক হয়েছে জলপাইগুড়ির জেলা শাসকের ডাকবাংলো থেকে কাজ করবে এই সার্কিট বেঞ্চ। গত সপ্তাহে ডাকবাংলোর পরিকাঠামো খতিয়ে দেখে যান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জ্যোর্তিময় ভট্টাচার্য এবং চার প্রবীণ বিচারপতি। তাঁদের সঙ্গেই গিয়েছিলেন রাজ্যের দুই মন্ত্রী মলয় ঘটক এবং গৌতম দেব। সমস্ত দিক খতিয়ে দেখে তাঁরা সন্তুষ্ট।
অন্যদিকে এই বেঞ্চ তৈরি প্রসঙ্গে একটি কলকাতা হাইকোর্টে একটি মামলা দায়ের হয়েছে। আবেদকারীর দাবি নিয়ম ভেঙে সার্কিট বেঞ্চ উদ্বোধনের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবেদনকারীর হয়ে সওয়াল করছেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। বিচারপতি তপোব্রত চক্রবর্তীর এজলাসে এই মামলা দায়ের হয়েছে। শুনানিতে বিকাশরঞ্জনের দাবি ক্ষমতার বাইরে গিয়ে কাজ করেছেন মুখ্যমন্ত্রী। এ ধরবের ঘোষণা করার অধিকার রাষ্ট্রপতি ছাড়া কারও নেই।
এরপর কলকাতা হাইকোর্টের সমস্ত বিচারপতি মিলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। সেই সিদ্ধান্ত জানানো হবে রাষ্ট্রপতিকে। তারপর নির্দেশিকা জারি করবে রাইসিনা হিলস। ২০১২ সালে তৎকালীন প্রধান বিচারপতি জে এন প্যাটেল এই সার্কিট বেঞ্চ গঠনের ব্যাপারে উদ্যোগ নেন। এখনও পর্যন্ত যা খবর তাতে অনুষ্ঠান হবে ১০ তারিখ। তবে আরও কয়েকটি বিষয় দেখে নেওয়ার পর দিন চূড়ান্ত হবে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...