জিন্স–টপ পড়ে গরবা অনুষ্ঠানে আসায় নিষেধাজ্ঞা

শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

 

আজব ফতোয়া জারি করল মধ্যপ্রদেশের মালি সম্প্রদায়৷ তবে এই ফতোয়া শুধুমাত্র মেয়েদের জন্য৷ ১০ বছর বা তার বেশি বয়সী মেয়েরা জিন্স–টপ পড়ে গরবার কোনও অনুষ্ঠানে আসতে পারবে না বলে জানিয়েছে মালি সম্প্রদায়।
আলিরাজপুর সম্প্রদায়ের সভাপতি মঞ্জুলা মালি বলেন, ‘‌আমরা গরবা অনুষ্ঠান করি। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি ১০ বছর বা তার বেশি বয়সের মেয়েরা গরবাতে জিন্স টপ পরে আসতে পারবে না। এমনকী বাড়িতেও বা অন্য কোনও অনুষ্ঠানেও এই পোশাক পরা যাবে না।’‌ মঞ্জুলা মালি জানান, এই সিদ্ধান্তের কারণ মেয়েরা জিন্স পড়লে তাদের দিকে দৃষ্টিকটুভাবে তাকায় ছেলেরা৷ মেয়েদের এটা বোঝাতে জিন্স টপের উপর নিষেধাজ্ঞা৷ মহিলা কমিটির এই সিদ্ধান্ততে পূর্ণ সমর্থন জানিয়েছেন সম্প্রদায়ের পুরুষরাও৷ মালি সম্প্রদায়ের সভাপতি হিম্মত মালিও একই কথা জানান। তিনি জানিয়েছেন, মেয়েদের জিন্স পড়তে দেখলে ছেলেদের তাকানোর দৃষ্টি বদলে যায়৷ তাই এই সিদ্ধান্ত৷ তাছাড়া সব ধর্মীয় রীতি ও প্রথা মেনে এই অনুষ্ঠান করতে চায় তাঁরা।
কিন্তু কেন এই নিষেধাজ্ঞা? ‌এই সম্প্রদায়ের মতে, এই নিষেধাজ্ঞার কারণ মেয়েরা জিন্স পড়লে ছেলেরা তাদের দিকে অশোভন দৃষ্টিতে তাকায়। তাই মেয়েদেরকে এই বিষয়টা বুঝতে হবে। এই সম্প্রদায়ের অন্তর্গত সব পুরুষরাও যাতে তাঁদের স্ত্রী–মেয়েদের জিন্স পরতে না দেয় সেদিকটা দেখবে এই সম্প্রদায়।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 6
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~