খবর ২৪ ঘন্টা

জীবনযাত্রা ও খাদ্যাভাস-ই ক্যান্সার এর প্রধান কারন নয়, বলছেন বিজ্ঞানীরা

শেয়ার করুন সকলের সাথে...

একই জীবন ধারা, একই আবহাওয়া বা একই খাদ্য সত্ত্বেও আমাদের মধ্যে কিছু সংখ্যক লোকেদের কেন ক্যান্সার হচ্ছে আর বাকিদের হচ্ছে না, সেটা কি কখনো ভেবে দেখেছেন??

US এর Baltimore এর Johns Hopkins Kimmel Cancer Centre এর বিজ্ঞানীদের মতে প্রায় ৬৬% ক্যান্সার, আমাদের দেহে কোষ গঠনের সময় DNA এর অনুলিপি করার ত্রূটি   (copying errors) জন্য হচ্ছে। ২৯% ক্যান্সার হচ্ছে কিছু বহিরগত জীবনধারা যেমন ধূমপান, ক্ষতিকর রসায়ন এবং দেহের স্থুলতা থেকে, আর বাকি ৫%হচ্ছে উত্তরাধিকার সুত্রে পাওয়া। এই DNA অনুলিপি করার ত্রূটি কোন বহিরগত কারণ যেমন ধূমপান বা ক্ষতিকর রসায়ন harmful chemical গ্রহণ করা বা কোন বংশানুগতিক কারণ থেকে হচ্ছে না, কোষের আণবিক পর্যায়  থেকে হচ্ছে – এক কথায় ক্যান্সার যেকোনো বাক্তিতে হতে পারে। মানব দেহে কোষের লয় শুরু হয়ই শুক্রাণুর দ্বারা ডিম্বাণুর ভাঙনের পর থেকেই। যখন একটা কোষ দুটো কোষে বিভক্ত হচ্ছে, জেনেটিক কোড (genetic code) বহন করা DNA ও কপি হচ্ছে।

বিজ্ঞানীদের মতে এই DNA কপি করার পদ্ধতিতে ত্রূটি সময় এর সাথে ধীরে ধীরে স্তূপাকার হতে পারে যা ক্যান্সার রূপে দেখা দেয়। নতুন গবেষণার মতে কোষের এই ত্রূটি ক্যান্সার পরিব্যক্তি র এক গুরুত্বপূর্ণ কারণ। উদাহরণ সরূপঃ প্রায় ৭৭% অগ্ন্যাসয়ের ক্যান্সার – pancreatic cancer,হচ্ছে এই DNA অনুলিপির ত্রুটি থেকে, ১৮% হচ্ছে কিছু পরিবেশ জনিত কারণ যেমন ধূমপান এবং বাকি ৫% হচ্ছে বংশানুগতিক কারনে। অন্যান্য ক্যান্সার যেমন prostate, brain/bone এর জন্যও ৯৫% দায়ী হচ্ছে কোষের এই অনুলিপির ত্রূটি। ভারত সহ প্রায় ৬৯ দেশের 4.8 billion জনসংখ্যার মধ্যে এই গবেষণাটি চালানো হয়, যাতে দেখা যায় প্রায় ১৭ রকমের ক্যান্সার জন্য দেশের আবহাওয়া, পরিবেশ ও দেশের আর্থিক অবস্থা ওতপ্রোত ভাবে জড়িত হয়ে আছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...