জেনে নিন কোন ফল বা কোন সব্জি এক হলেই প্রাণঘাতী

শেয়ার করুন সকলের সাথে...

ফল ও শাক সব্জির ভুল মিশ্রণে মৃত্যুও হতে পারে আপনার ছোট শিশুটির ……

 

দেহে সঠিক পরিমাণ ভিটামিন ও মিনারেল এর জন্য ফল ও শাকসবজি কে আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা খুবই জরুরি। তাই বলে কিছু ফল ও সব্জি একসাথে খাওয়া উচিত নয়, বলছেন বিশেষজ্ঞরা। কিছু নির্দিষ্ট ফল ও সব্জি রয়েছে যেগুলুর একসাথে মিশ্রণ আপনার বিশেষত আপনার শিশুর স্বাস্থ্যের পক্ষে হতে পারে ক্ষতিকর এর থেকে ডেকে আনতে পারে মৃত্যুও ।

এখনে রয়েছে এমন কিছু ফলের সংমিশ্রণ যা বাচ্চাদের জন্য ক্ষতিকর…

 

পুডিং এবং কলার মিশ্রণ :

পুডিং এর মিশ্রণ এবং কলা একসাথে নিলে মস্তিষ্কের কার্য ক্ষমতা দুর্বল হয়ে যায় ও হজম প্রক্রিয়াতেও প্রভাব পরে। এই মিশ্রণ থেকে ক্ষতিকর টক্সিন এর সৃষ্টি হয়, যাতে শিশুদের মৃত্যুও হতে পারে।

গাজর কমলা :

গাজর ও কমলা যদি একসাথে নেওয়া হয় তবে তা থেকে পাকস্থলীতে অ্যাসিডটির ও অম্লের সৃষ্টি হতে পারে। এছাড়া আপনার কিডনিরও ক্ষতি হতে পারে।

 

আনারস দুধ :

আনারসে রয়েছে ‘ব্রমেলাইন’ (Bromelain) এনজাইম যা দুধের সাথে মিশ্রণে কিছু ক্ষতিকর রসায়ন সৃষ্টি করে, যার ফলে বমি ভাব করা, ডাইরিয়া, পেটে ব্যথা এবং মাথা ধরা হয়ে থাকে।

 

পেঁপে লেবু :

এই দুই ফলের মিশ্রণের সেবন আপনার রক্তাল্পতার হার কে বাড়িয়ে দেয় এবং রক্তের হিমগ্লবিন এর মাত্রার উপরও এর প্রভাব দেখা যায়। বিশেষত ছোট বাচ্চাদের জন্ন্য খুবই ক্ষতিকর।

পেয়ারা কলা :

অ্যাসিডটি, গ্যসের সমস্যা, ভমি ভাব এবং মাইগ্রেনের সমস্যা কে আরও বাড়িয়ে তুলে এই দুই ফলের মিশ্রণ।

 

কমলা দুধ :

বদহজম, অম্লতা, বা খিদে কম হওয়া বিভিন্ন প্রকার লক্ষণ বেড়ে যায় যদি দুধ ও কমলা একসাথে নেওয়া হয়।

 

শাক সব্জি ফল :

শাক সব্জি ও ফল দুটোকে একসাথে গ্রহণ করা উচিত নয়।  এর থেকে পাকস্থলীতে টক্সিনের ক্ষরণ হয় যা আপনার রক্তস্রোতে মিশে যায় এবং এর থেকে পেটে ব্যাথা, মাথা ধরা ও ডাইরিয়া হয়ে থাকে।

 

তাই মিষ্টি জাতীয় ফল যেমন- আপেল, কলা, তরমুজ, খেজুর…এগুলিকে একসাথে এবং টক জাতীয় ফল যেমন- লেবু, আঙুর, কমলা, পেয়ারা কে আলাদা করে মিশানো উচিত। বা সল্প অম্ল জাতীয় ফল যেমন আম,আপেল, স্ত্রবেরি কেও একসাথে মেশাতে পারেন।

 

সুস্থ থাকুন সচেতন থাকুন……

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.