দীপাবলিতে দিল্লির শ্বাসরোধ, দূষণ মাত্রা ছাড়াল ৩৯৪ পয়েন্ট

শেয়ার করুন সকলের সাথে...

 

দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছিল গত ১ নভেম্বর থেকেই দূষণের মাত্রা নিয়ে যথেষ্ট সচেতন রয়েছেন তাঁরা। প্রতিদিনই দিল্লির বাতাসে দূষণের মাত্রার উপর নজরদারি চালানো হচ্ছে। কিন্তু কোথায় কী? রাত আটটা থেকে ১০ টা পর্যন্ত দূষণের মাত্রা বেঁধে দিয়েও লাভ হল না। দীপাবলির রাতেই দিল্লির বাতাসে দূষণের মাত্রা রেকর্ড খারাপ হল। শব্দবাজি নিয়ে আগে থেকেই একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তারপরেও পরিস্থিতি যে পর্যায়ে পৌঁছেছে তাতে রীতিমত অশনি সংকেত দেখছে দিল্লি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এর পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে দিল্লি প্রশাসনের উদ্যোগ নিয়ে। এদিকে শীর্ষ আদালতের নির্দেশ মেনে নাকি চরম কড়াকড়ি করছে পুলিস, এমনই অভিযোগে রাজধানীতে বিক্ষোভ দেখিয়েছেন বাজি বিক্রেতারা। দীপাবলির রাতেই ৩,৮০০ কেজি বাজি আটক করেছে দিল্লি পুলিস। গ্রেপ্তার করা হয়েছে ২৬ জনকে। তারপরেই দিল্লির দূষণের মাত্রা কী করে চরম খারাপ পর্যায়ে পৌঁছল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ‌‌

Image result for delhi air pollution
বায়ু দূষণের কথা চিন্তা করে রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি ফাটানোর অনুমতি দিয়েছিল আদালত। দিল্লি এবং তার আশপাশের এলাকার জন্য একমাত্র পরিবেশ বান্ধব বাজি ফাটানোর অনুমতি দিয়েছিলেন বিচারপতিরা। পুলিশকেও বিশেষ নির্দেশ দিয়েছিল আদালত। বলা হয়েছিল দেখতে হবে কোনও অবস্থাতাতেই যাতে নিষিদ্ধ বাজি বিক্রি না হয়। তবু যদি তেমন কিছু হয় তাহলে ওই থানা এলাকার পুলিশ আধিকারিকদের এই ঘটনার দায় নিতে হবে। ফলে এখন বিষয়টিকে আদালতের অবমাননা হিসেবেই দেখা হচ্ছে৷ রাজধানীর আনন্দ বিহার, আইটিও এবং জাহাঙ্গিরপুরীতে দূষণের মাত্রা ছিল খুবই বেশি। এছাড়া লাজপত নগর, লুটিয়ান্স দিল্লি, আই পি এক্সটেনশন, দ্বারকাতেও সুপ্রিম নির্দেশ অমান্য করে বাজি ফেটেছে বলে খবর।
দীপাবলির রাতে দূষণের মাত্রা রেকর্ড হয়েছে ৩৯৪। যা অতি খারাপ বলেই বিবেচনা করা হয়ে থাকে। রাত আটটাতেই দূষণের মাত্রা পৌঁছে গিয়েছিল ২৭৬–এ। রাত বাড়ার সঙ্গে সঙ্গে দূষণের মাত্রা আরও বাড়ে৷ দেখা গিয়েছে, বুধবার সন্ধ্যা সাতটার পর থেকেই খুব দ্রুত বদলেছে পরিস্থিতি। হিসেব বলছে ৭টার সময় বায়ু দূষণের পরিমাণ ছিল ২৫০৷ এক ঘণ্টা বাদে মানে রাত ৮টার সময়ে ২৭৬। আরও এক ঘণ্টা বাদে এয়ার কোয়ালিটি ইন্ডেক্স হয়ে যায় ২৯৪। রাত ১০টায় আরও কিছুটা বেড়ে দূষণ সূচক ৩১০-এ পৌছে যায়।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~