দু’বছরে ১১.৫ শতাংশ বেশি অস্ত্র উদ্ধার হয়েছে গোটা দেশে !

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

 

বুধবার লোকসভায় এক সাংসদের অভিযোগের প্রেক্ষিতে উঠে এল গুরুত্বপূর্ণ তথ্য৷ তিনি প্রশ্ন করেন জাল লাইসেন্স তৈরি করে দেশজুড়ে বেআইনি অস্ত্র বিক্রি হচ্ছে। এমন কোনও তথ্য কি কেন্দ্রের কাছে আছে? সেই প্রশ্নের জবাব দিতে গিয়েই স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী হংসরাজ গঙ্গারাম অহির গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন৷
তিনি আরও জানান লোকসভায় পেশ হওয়া তথ্য বলছে ২০১৪-১৬, এই দু’বছরের মধ্যে ১১.৫ শতাংশ বেশি অস্ত্র উদ্ধার হয়েছে দেশ জুড়ে। অনুমোদন না থাকায় গত বছর জম্মু ও কাশ্মীরের দুটি অস্ত্র কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে রাজস্থানে জাল অস্ত্র তৈরির একটি চক্রের সন্ধান পাওয়া গিয়েছিল। সে রাজ্যের অ্যান্টি টেরারিজিম স্কোয়াড (এটিএস) যথাযথ ব্যবস্থা নিয়েছে। এরকমই কয়েকটি চক্রের খোঁজ পেয়েছে দিল্লি পুলিশও। তাছাড়া কেন্দ্রীয় সরকার প্রতিটি রাজ্যকে এই মর্মে বেশ কিছু নির্দেশিকা পাঠিয়েছে। তাতে বেআইনি অস্ত্রের বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা বলা আছে।
সবচেয়ে বেশি বেআইনি অস্ত্র উদ্ধার হয়েছে উত্তর প্রদেশে। সংখ্যাটা ১৬৯৯০৷ ২০১৪ সালে এই সংখ্যাটা ছিল ১৫৩২৭৷ দ্বিতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। আর তার পরে আছে পশ্চিমবঙ্গ। দুবছরের মধ্যে সেখানে ৩১১৯ টি বেআইনি অস্ত্র উদ্ধার হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। চতুর্থ স্থানে আছে রাজস্থান। সেখানে উদ্ধার হয়েছে ২৮৬৩ টি অস্ত্র।
প্রকাশিত তথ্য বলছে কেন্দ্র শাসিত অঞ্চল গুলির মধ্যে সবচেয়ে বেশি অস্ত্র উদ্ধার হয়েছে দিল্লিতে। তবে ২০১৪ সালের তুলনায় ২০১৬ সালে উদ্ধার হওয়া অস্ত্রের পরিমাণ বেশ কিছুটা কম। মন্ত্রীর পেশ করা তথ্য আরও বলছে ২০১৫ সাল থেকে ২০১৬ সালের মধ্যে উদ্ধার হওয়া অস্ত্রের সংখ্যা অনেকটাই বেশি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~