খবর ২৪ ঘন্টা

দেশভাগের মর্মস্পর্শী কাহিনী নিয়ে নতুন বাংলা ছবি ‘মাটি’…

শেয়ার করুন সকলের সাথে...

দেশভাগের সমস‍্যা,যন্ত্রনার এক বাস্তব কাহিনী ‘মাটি’। ম্যাজিক মোমেন্টস মোশন পিকচার্স প্রাইভেট লিমিটেডের প্রযোজনায়, লীনা গঙ্গোপাধ্যায় ও শৈবাল বন্দোপাধ্যায়ের পরিচালনায় মুক্তি পেয়েছে নতুন বাংলা ছবি ‘মাটি’। টিভির জগতে অন‍্যতম জনপ্রিয় চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায় বড় পর্দায় পরিচালক হিসাবে অভিষেক ঘটালেন। লীনা গঙ্গোপাধ্যায়ের লেখা কাহিনি- চিত্রনাট্যেই তৈরি হয়েছে এই ছবি ‘মাটি’। প্রত্যেকেরই একটা শিকড় আছে বা থাকে আর তার টানে শিকড়ে ফেরার গল্পই ‘মাটি’। দক্ষিন কলকাতার এক রেস্তোরাঁতে ঘরোয়া এক আড্ডায় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ছবির কলাকুশলীরা। ছবির প্রধান দুই চরিত্র মেঘলা ও জামিল চরিত্র দুটিতে অভিনয় করেছেন পাওলি দাম ও আদিল হুসেন।  আদিল আড্ডা দিতে দিতেই জানালেন, “দেশভাগটা আমাদের সবচেয়ে বড় ট্রাজেডি।কত মানুষের দুঃখ, দুর্দশা, যন্ত্রনা এর সঙ্গে জড়িয়ে।দুটো দেশকে নিয়ে ছবি করা এবং সেইসব মানুষের কথা ছবির  মাধ‍্যমে তুলে ধরা আমার কাছে একটা বড় পাওয়া। লীনাদির মতো পরিচালকের সঙ্গে কাজ করাটাও দারুন সৌভাগ‍্যের।  ওনার স্ক্রিপ্ট অসাধারন।উনি যখন আমাকে স্ক্রিপ্টটা শুনিয়েছিলেন আমি ওনাকে প্রশ্ন করেছিলাম এটা ওনার নিজের ঘটনা কিনা।উনি তখন বলেছিলেন আমি কি করে জানলাম।আমি তখন বলেছিলাম লেখার মধ্যে প্রান আছে,সেটাই সব বলে দিচ্ছে।”
ছবিতে অন‍্যান‍্য চরিত্রে আছেন অপরাজিতা আঢ্য, মনামি ঘোষ, সাবিত্রী চট্টোপাধ্যায় , অনুসুয়া মজুমদার প্রমুখ।ছবির সঙ্গীত পরিচালনা করেছেন দেবজ্যোতি মিশ্র।ছবিতে মোট ৭টি গান আছে। এছবিতে চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন শীর্ষ রায়। ছবির শুটিং হয়েছে পশ্চিমবাংলা ও বাংলাদেশে। সাংবাদিক সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি আড্ডা সেশনে এদিন  উপস্থিত ছিলেন আদিল হুসেন, অপরাজিতা আঢ্য, মনামী ঘোষ  এবং সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র।
মনামী জানালেন ” অসাধারণ ছবি।এই ছবির কাস্টে থাকতে পারাটাও আমার কাছে গর্বের ব‍্যাপার।আদিল হোসেনের মতন অভিনেতার সাথে অভিনয় করতে পেরে আমার খুবই ভাল লেগেছে। মাটির খুব কাছের গল্প আমাদের এই ছবি। আমরা অত‍্যন্ত যত্ন করে এই ছবিটা করেছি আশা করি দর্শকদের নিশ্চয়ই খুব ভাল লাগবে।”
অভিনেত্রী অপরাজিতা আঢ‍্য জানালেন ‘ ছবিতে আমার পাওলি এবং আদিল কারুর সাথেই সরাসরি অভিনয় করার সুযোগ হয়নি। অসাধারণ স্ক্রিপ্ট লিখেছে লীনা দি। আর ওনার এবং শৈবালদার মতন পরিচালক থাকলে অভিনেত্রী হিসেবে আমাদের কাজটাও সহজ হয়ে যায়।”
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...