দেশে ২৮০ মিলিয়ন অর্থাৎ প্রায় ২৮% মানুষ নিরক্ষর ~ জানাল ইউনেস্কো

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

আজ বিশ্ব সাক্ষরতা দিবস। ৮ সেপ্টেম্বর সারা বিশ্বে পালিত হয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়। ইউনেস্কোর পরিসংখ্যান অনুযায়ী, সারা বিশ্বে এখনও ৭৫০ মিলিয়ন লোক লিখতে বা পড়তে পারেন না। ইউনেস্কোর পরিসংখ্যান অনুযায়ী, ভারতের সাক্ষরতার হার ৭২.১ শতাংশ। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮০.৯ শতাংশ, মহিলাদের জন্য ৬২.৮ শতাংশ। ভারতে এখনও ২৮০ মিলিয়নেরও বেশি সংখ্যক প্রাপ্তবয়স্ক নিরক্ষর। যেকারণে বয়স্ক শিক্ষা ভারতের ক্ষেত্রে এতখানি গুরুত্বপূর্ণ। সরকার এবং নানান অলাভজনক প্রতিষ্ঠান শিক্ষার হারের এই ঘাটতি পূরণের নানা চেষ্টাই করে চলেছে। ২০২২ সালের মধ্যে সাক্ষরতার হার শতকরা ১০০ ভাগ করার লক্ষে কাজ করছে সরকারি বেসরকারি নানা উদ্যোগ।
দেশে শিক্ষার প্রয়োজনীয়তা, অগ্রগতির বিষয়ে আজকের এই বিশেষ দিনে নিজস্ব মতামত ও বার্তা জানিয়েছেন দেশের বহু নেতাই।
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল লিখেছেন যে, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আমাদেরকে আমাদের দায়িত্ব সম্পর্কে স্মরণ করিয়ে দেয়। কোনও শিশু যাতে শিক্ষা থেকে বঞ্চিত হয় তা আমাদের নিশ্চিত করতে হবে। ভারতকে উন্নত দেশ হিসেবে গরে তুলতে গেলে সবার জন্য শিক্ষা বিষয়টিতে জোর দিতে হবে। আমাদের সংকল্পকে শক্তিশালী করে তুলতে হবে।”
প্রতিবছরই বিভিন্ন থিম থাকে এই দিনটির জন্য৷ এই বছরের থিম হল, সাক্ষরতা এবং দক্ষতা উন্নয়ন। ইউনেস্কো কর্তৃক ২৬ অক্টোবর, ১৯৬৬ সালে এই দিনটিকে বিশেষভাবে ঘোষণা করা হয় সাক্ষরতার জন্য। ব্যক্তি, সম্প্রদায় ও সমাজের জন্য লেখাপড়ার গুরুত্ব ও ক্ষমতার বিষয়টি বোঝাতে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরার জন্যই আজকের দিনটি পালন করা হয়।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~