নীরব মোদীর বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত

শেয়ার করুন সকলের সাথে...
  • 35
    Shares

কোনও ঘটনার তদন্ত শুরু করে ভারতীয় সংস্থা বিদেশের মাটিতে থাকা সম্পত্তি বাজেয়াপ্ত করেছে, এমন ঘটনার সংখ্যা খুব বেশি নয়। এমনই ঘটনা ঘটল নীরব মোদীর ক্ষেত্রে৷ নিউ ইয়র্কের বাড়ি সহ নীরব মোদীর ৬৩৭ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত হল৷ প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের আওতায় এই সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে বলে খবর। অন্যদিকে এই ঘটনার অন্য অভিযুক্ত আদিত্য নানাবতির নামে রেড কর্নার নোটিশ জারির আবেদন জানিয়েছে কেন্দ্র।
এর আগে মার্চ মাসে ইডি নীরবের ৩৬ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে। ভারত, আমেরিকা, নিউইয়র্ক সহ চারটি দেশে ছড়িয়ে ছিটিয়ে ছিল নীরব মোদির এই সম্পত্তি। বহুমূল্য গয়না, বিলাস বহুল বাড়ি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট পুরোটাই বাজেয়াপ্ত করা হয়েছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে ১৩,০০০ কোটি টাকা জালিয়াতির অভিযোগ রয়েছে নীরব মোদির বিরুদ্ধে।
ইতিমধ্যেই হংকং থেকে নীরব মোদির ২২.‌৬৯ কোটি টাকার গয়না ২৩টি ভাগে ভাগ করে জাহাজে করে ভারতে নিয়ে আসা হচ্ছে। বিশ্বের বাজারে সেই গয়নার দাম ৮৬ কোটি টাকা। বাজেয়াপ্তের তালিকায় রয়েছে লন্ডনের একটি বিলাসবহুল বাড়ি যার বাজার মূল্য ৫৭ কোটি টাকা। যে বাড়িটা নীরব মোদির বোন পূরবী মোদির নামে রয়েছে। ইডির দাবি, পিএনবি থেকে নেওয়া টাকা দিয়েই বোনের নামে এই বাড়িটি কিনেছিলেন তিনি।
এছাড়াও নিউইয়র্কের সেন্ট্রাল পার্কে ২১৬ কোটি টাকা দামের দুটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টও বাজেয়াপ্ত করেছে ইডি। ইথাকা ট্রাস্টের নামে অ্যাপার্টমেন্ট দুটি কিনেছিলেন তিনি। নীরব মোদির স্ত্রী এমি মোদি ও সন্তানদের নামে এই ট্রাস্টটি খুলেছিলেন তিনি। একই সঙ্গে বাহামা, দুবাই, সিঙ্গাপুর এবং আমেরিকাতেও একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।
এরই সঙ্গে মুম্বইয়ে বোন পূরবী মোদির নামে কেনা ১৯ কোটি টাকার একটি বাড়িও বাজেয়াপ্ত করেছেন ইডির আধিকারিকরা। নীরব মোদি এবং পূরবী মোদির নামে থাকা ২৭৮ কোটি টাকার চারটি অ্যাকাউন্টও বাজেয়াপ্ত করা হয়েছে। পূরবী মোদি এবং ময়ঙ্ক মেহতার নামে থাকা ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড নামে একটি সংস্থার নামে থাকা ৪৪ কোটি টাকা সহ অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে।
মুম্বইয়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের একটি শাখা থেকে হাজার হাজার কোটির দুর্নীতি হয় বলে অভিযোগ। তাতেই অভিযুক্ত হয়েছেন নীরব এবং তাঁর মামা মেহুল।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 35
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~