পড়ুয়াদের 'দেশাত্মবোধ'ও 'যোগ'-এর অভ্যাসে 'গ্রেড' দেবে সিবিএসসি

শেয়ার করুন সকলের সাথে...

নয়াদিল্লি, ১ ফেব্রুয়ারি : এবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসসি-এর অন্তর্গত স্কুল গুলিতে ‘দেশাত্মবোধ’ও ‘যোগ’-এর অভ্যাসের উপর করা হবে মূল্যায়ন। দেওয়া হবে ‘গ্রেড’। পাশাপাশি নম্বর দেওয়া হবে বইপত্রের পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য থাকবে ৫ নম্বর। এছাড়াও পড়ুয়াদের উপস্থিতির হার, ব্যবহার, সচেতনতা, সময় সচেতনতা, মূল্যবোধ ইত্যাদি বিষয়েরও হবে মূল্যয়ন।

সিবিএসসি-এর তরফে এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে। তবে এই নিয়ম লাগু থাকবে সিবিএসসি-এর দশম শ্রেনীর ছাত্রছাত্রীদের জন্য। ‘দেশাত্মবোধ’ ছাড়াও যোগ, মার্শাল আর্ট, এনসিস,খেলাধুলোর ওপর পাঁচ পয়েন্টের ‘গ্রেড’ দেওয়ার নিয়ম চালু করা হবে।

জানা গিয়েছে, এই গ্রেডের ওঠানামা হবে ইংরাজী A থেকে E-এর মধ্যে । যোগ, মার্শাল আর্ট, খেলাধুলোকে এবার থেকে পাঠ্যসূচীর স্বাস্থ্য ও শরীরচর্চা পর্বের মধ্যে ধরা হবে। তবে এই ‘গ্রেড’ প্রথার অন্তর্ভূক্ত মূল্যায়ন ‘মার্কশিট’-এ প্রকাশিত হলেও ‘রেজাল্ট’-এ তা প্রভাব ফেলবে না, বলে ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সিবিএসসি-এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যোগ, মার্শাল আর্ট, খেলাধুলো , এনসিসি বিষয়ে পড়ুয়ারা তালিম পাবেন এই সমস্ত ক্ষেত্রের নামী প্রশিক্ষকদের কাছ থেকে। এই প্রশিক্ষণের ফলে পড়ুয়ারা নিয়মানুবর্তীতা, স্বাস্থ্য সচেতনতা, দেশাত্মবোধ, আত্মত্যাগের বিষয়ে নিজেদের মূল্যবোধ গড়ে তুলতে পারবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। এদিকে বোর্ডের পরীক্ষায় ৮০ শতাংশ অংশে লিখিত পরীক্ষা হবে, বাকি ২০ শতাংশে নম্বর দেবে সংশ্লিষ্ট স্কুল। এজন্য পর্বের ভিত্তিতে তিনটি লিখিত পরীক্ষা হবে। তার থেকে দুটি পরীক্ষাকে মূল্যায়নের জন্য বেছে নেওয়া হবে।

source: oneindia.com

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.