ফের আগ্রাসী মেজাজ দেখালো চীন

শেয়ার করুন সকলের সাথে...

চলতি বছরের শুরুতে চীনের দৈনিক দ্য গ্লোবাল টাইমসে হুঁশিয়ারি দিয়ে লেখা হয়, আর একটি ডোকা লার মতো ঘটনা শীঘ্রই ঘটবে। সেই হুঁশিয়ারিকে সত্যি প্রমাণ করে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে সীমান্তরেখা অতিক্রম করে ভারতের ভূখণ্ড অরুণাচল প্রদেশে ঢুকে পড়ে চীনের লাল ফৌজ। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। নভেম্বরেই ভারতের প্রধানমন্ত্রী জি–২০ সম্মেলনে যোগ দিতে আর্জেন্টিনায় যাচ্ছেন। সেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকও হবে। সেখানে এই প্রসঙ্গটি উঠতে পারে বলে সূত্রের খবর।
স্বাভাবিকভাবেই চীনের এই আগ্রাসী ভূমিকায় দুই দেশের সীমান্তে উত্তেজনা ছড়ায়। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ঘটনাটি ঘটেছে দশদিন আগে। ১ হাজার মিটার ভেতরে দিবাং উপত্যকায় ঢুকে পড়েছিল চীনের সেনা বলে খবর। ডোকা লার মতো ঘটনা যাতে আর না ঘটে তার জন্য সীমান্তে পরিকাঠামো গড়ে তোলা উচিত বলে মনে করেন প্রাক্তন দুই সেনা কমান্ডার। সেই হুঁশিয়ারির জেরেই এই ঘটনা ঘটানো হল কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছে। ২০১৭ সালের ১৬ জুন ডোকা লায় ৭৩ দিন মুখোমুখি দাঁড়িয়ে ছিল ভারত–চীন সেনা। এমনকী উত্তেজনা এমন পর্যায়ে পৌঁছেছিল যে পাথর পর্যন্ত ছোঁড়া হয়েছিল।
ভারতীয় সেনাবাহিনী চীনের এই ফৌজকে বিতাড়িত করে। তাদেরকে জানিয়ে দেওয়া হয় এটা ভারতীয় ভূখণ্ড। অবিলম্বে এই স্থান ত্যাগ করতে হবে। সেনাবাহিনীর এই পাল্টা মেজাজে পিছু হঠতে বাধ্য হয় চীনের পিপলস লিবারেশন আর্মি। এমন ঘটনায় ফের ডোকা লার ছায়া দেখা যাচ্ছে বলে অনেকে মনে করছেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~