বেহাল রাজ্যের প্রাথমিক শিক্ষার হাল, বলছে রিপোর্ট…

শেয়ার করুন সকলের সাথে...
  • 25
    Shares

রাজ্যের চার শতাংশ প্রাথমিক স্কুলে রয়েছেন একজন করে শিক্ষক৷ এমনই বেহাল অবস্থার ছবি তুলে ধরল অমর্ত্য সেনের সংস্থা প্রতীচী ট্রাস্ট৷ তবে কয়েকটি ক্ষেত্রে রাজ্য সরকারের পদক্ষেপের প্রশংসাও করা হয়েছে ওই রিপোর্টে।
পড়ুয়াদের স্কুলে আনতে বেশ কয়েক বছর আগেই চালু হয়েছে মিড ডে মিল। আর রিপোর্ট বলছে এ ব্যাপারে কিছুটা এগিয়েছে রাজ্যের স্কুলগুলি। তবে পুরো কাজ হয়নি৷ এখন একজন পড়ুয়াকে যে খাবার দেওয়া হচ্ছে তা বানাতে খরচ ৪ টাকা ১৩ পয়সা৷ কিন্ত এখনকার বাজারদর অনুযায়ী ৭টাকা ১৪ পয়সার কমে পুষ্টিকর খাবার পাওয়া যায় না বলে দাবি প্রতীচীর। রিপোর্টে শিক্ষকের অভাবের কথাও তুলে ধরা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে রাজ্যের চার শতাংশ স্কুলে রয়েছেন মাত্র একজন করে শিক্ষক।
রিপোর্ট বলছে মাত্র এক দশক আগে ৪৯ জন ছাত্রছাত্রীর জন্য ছিলেন একজন শিক্ষক। এখন রাজ্যের কোনও কোনও জায়গায় সেই সংখ্যাটা কমে হয়েছে ২৩। তবে সেটা সামগ্রিক চিত্র নয়৷ কারণ এমন অনেক জায়গারও সন্ধান মিলেছে যেখানে এই অনুপাত আজ চল্লিশ বা তার থেকেও বেশি।
স্কুল গুলি পরিচালনার ক্ষেত্রে টাকার অভাবও একটা বড় ধরনের প্রতিবন্ধকতা তৈরি করেছে। সংস্থার দাবি প্রতি মাসে গড়পড়তা ঘাটতি ৬৯০০০ টাকা। এর মধ্যে ৩৩০০০ টাকা দৈনন্দিন কাজে প্রয়োজন হয়। আর বাকিটা লাগে অন্য কাজে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 25
    Shares

Sponsored~