খবর ২৪ ঘন্টা

ব্রিটিশ এর হাত থেকে ভারতের স্বাধীনতার মুলে রয়েছেন নেতাজি সুভাষ চন্দ্র বসু,  মহাত্মা গান্ধী  নন”

শেয়ার করুন সকলের সাথে...

ওয়েব ডেস্ক : সম্প্রতি মোদী সরকার দ্বারা নেতাজি সুভাষ চন্দ্র বসু সম্পর্কিত কিছু ফাইল প্রকাশ করা হয়েছে।
এই ফাইল থেকে নেতাজি সম্পর্কিত কিছু তথ্য উদ্ঘাটিত হয় যা কিছু বিতর্কের আলোড়ন সৃষ্টি করে এবং ভারতীয় ইতিহাস কে আবার নতুন করে লেখার জন্য ভাবায়।
ভারতীয় সেনাবাহিনীর ইতিহাস নিয়ে জেনারেল জি ডি বকশি এমনটাই কিছু দাবী করছেন। ওনার মতে তৎকালীন  ব্রিটিশ প্রধান মন্ত্রী Clement Atlee বলেছিলেন ” ভারতের স্বাধীনতার মূলে মহাত্মা গান্ধীজীর অহিংসা আন্দোলনের তুলনায় নেতাজি র গঠন করা ভারতীয় সৈন্যবাহিনীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।” জেনারেল বকশি ১৯৫৬ সালের কলকাতা হাইকোর্ট এর প্রধান বিচারপতি ও তদানীন্তন পশ্চিমবঙ্গের রাজ্যপালঃ পি বি চক্রবর্তী ও এটলির কিছু উদ্ধারিত কথোপকথন থেকে এই তথ্য গুলি জানান।
এই তথ্য অনুযায়ী পি বি চক্রবর্তী কিছু এমনটাই বলেছিলেন : ” আমার রাজ্যপাল থাকাকালীন,  Lord Attlee, দুইদিনের ভারত ভ্রমণে কলকাতার রাজভবনে ছিলেন।  ওই সময় ওনার সাথে এক বিশদ আলোচনা থেকে জানতে পারি, ব্রিটিশের  ভারত ত্যাগ করার কিছু মূল কারণ। আমার, এটলি সাহেবের কাছে প্রশ্ন ছিল যে, গান্ধীজী র ভারত ছাড়ো আন্দোলনের প্রায় অনেক সময় ব্যতীত হবার পরেও, ১৯৪৭ সালে যখন কোন বাধ্যকারী অবস্থা ছিল না, তা সত্ত্বেও কেন ব্রিটিশ ভারত ত্যাগ করে?  এর জবাবে এটলি সাহেব কিছু কারণ বলেন, যার মধ্যে মুলতম কারণ ছিল, নেতাজির সৈন্যবাহিনীর দ্বারা ব্রিটিশ আনুগত্য সেনাবাহিনী ও নৌবাহিনীর কর্মীদের ক্ষতি”।
উল্লেখিত কথোপকথন গুলি ১৯৮২ সালে প্রথম প্রকাশিত হয়  Institute of Historical Review র লেখক রঞ্জন বোড়া দ্বারা।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...