মধ্যবিত্তের উপর ঝুলছে জোড়া আর্থিক খাড়া,বাড়ানো হচ্ছে গাড়ি বিমা, জিএসটি করের বোঝা এবার ফ্ল্যাটের ইএমআই-এর উপর

শেয়ার করুন সকলের সাথে...

ওয়েব ডেস্ক,২৯শে মার্চঃ ১লা এপ্রিল থেকে বাড়ছে গাড়ি রাখার খরচ। বাড়ানো  হচ্ছে গাড়ি বিমা। ‘ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া’ তরফ থেকে ঘোষণা করা হয়েছে, বার্ষিক গাড়ি বিমার পরিমাণ ৪১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর ফলে দেড় হাজার সিসি গাড়ির ক্ষেত্রে বার্ষিক বিমার পরিমাণ ২২৩৭ টাকা থেকে বেড়ে হচ্ছে ৩১৩২ টাকা।

দেড় হাজার সিসির উপরে গাড়ির বিমা খরচ বার্ষিক ৬১৬৪ টাকা থেকে বাড়িয়ে  ৮৬৩০ টাকা করা হচ্ছে। তবে এক হাজার সিসি পর্যন্ত গাড়ির ক্ষেত্রে বিমার হার অপরিবর্তীত থাকবে। বাড়ানো হচ্ছে  দু’চাকা ও তিন চাকা গাড়ির ওপর বিমার পরিমাণও।

এদিকে আগামী জুলাই থেকে জিএসটি করের আওতায় আসছে জমি লিজ, বাড়ি ভাড়া ও নির্মীয়মাণ আবাসন কেনার জন্য নেওয়া মাসিক ঋণের কিস্তি। তবে জমি-বাড়ি বিক্রির ক্ষেত্রে এই কর লাগু হবে না। লেনদেনের ক্ষেত্রে একই থাকবে স্ট্যাম্প ডিউটি। লোকসভায় যে কেন্দ্রীয় জিএসটি বিল পেশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, যে কোনও ধরনের লিজ, ভাড়া ও লাইসেন্সের মাধ্যমে কোনও জমি নেওয়া হলে, তা পরিষেবা প্রদান হিসাবে গণ্য করা হবে। এছাড়া, নির্মীয়মাণ বাড়ি বিক্রয়ও জিএসটি-র আওতায় পড়বে।

 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.