” মহাষষ্ঠী – বোধন, আমন্ত্রণ ও অধিবাস এই তিন অঙ্গ দিয়েই শুরু দুর্গাষষ্ঠী “……

শেয়ার করুন সকলের সাথে...
  • 252
    Shares

Related image

ওয়েব ডেস্কঃ   আজ মহাষষ্ঠী। আকাশে বাতাসে রয়েছে মায়ের আগমনীর সুর। আর হবে নাইবা কেন? মা দুর্গা কৈলাসধাম ছেড়ে আজ বাপেরবাড়িতে এসেছেন। তাই আনন্দ আজ দ্বিগুণ। আচ্ছা এবার নিশ্চয় এই প্রশ্নটা মাথায় আসছে, যে ষষ্ঠী কি? আর দুর্গা ঠাকুরের আসার প্রথম দিন ষষ্ঠী কেন?

Related image

সাধারণ ভাবে, নবরাত্রি ও দুর্গাপূজা আমরা পর পর পালন করে থাকি। আর নবরাত্রির ষষ্ঠ দিনে দুর্গাপূজা শুরু হয়, তাই এটা দুর্গাষষ্ঠী। একে অনেকে মহাষষ্ঠীও বলে।আসলে ষষ্ঠী হল কোন চান্দ্রমাসের ষষ্ঠ দিন।মায়েরা ষষ্ঠী বুড়ির কাছে সন্তানের মঙ্গল কামনার্থে পূজা দেন।এখানেও সন্তানের মঙ্গল কামনায় মা পূজা দিয়ে থাকেন। তবে মাসে একটা করে ষষ্ঠী আসে, তবে সব ষষ্ঠী গুরুত্বপূর্ণ নয়। বরং কিছু ষষ্ঠী যেমন – নীল ষষ্ঠী, জামাই ষষ্ঠী ইত্যাদি।

Image result for durga puja 2017
তবে এখন প্রশ্ন দুর্গা ষষ্ঠী কেমন? কি তার নিয়ম?

মায়েরা উপোস করে নতুন বস্ত্র করে অজ্ঞলি দিয়ে থাকেন। এছাড়া এ দিন মায়েরা আমিষ আর অন্ন গ্রহণ করেন না।দিন শুরু হয় দেবীর মুখ উন্মোচনের সাথে সাথে, আর উৎসবে উপহারে আপামর বাঙ্গালীর মেতে উঠে। দেবী দুর্গার পূজার শুভ আরম্ভ হয় গানে প্রার্থনায় ও আনন্দ সম্ভারে,এখানেই সার্থকতা। আসুন তবে আজকের দিনে ষষ্ঠীর আয়োজনে, আনন্দে ভরে উঠি আমরা, নতুন সাজে ও নতুন আগমনী প্রাতে….

Image result for durga puja 2017

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 252
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.