রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলের সদস্য হল ভারত

শেয়ার করুন সকলের সাথে...

২০০৬ সালের মার্চ মাসে সদস্য দেশ গুলির মিলিত প্রয়াসে পথ চলা শুরু করে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিল। আফ্রিকা মহাদেশ থেকে এটির সদস্য হতে পারে ১৩ টি দেশ, এশিয়া প্যাসিফিক থেকেও সদস্য হয় ১৩ টি দেশ। পূর্ব ইউরোপ থেকে নির্বাচিত হয় ৬টি দেশ। ল্যাটিন আমেরিকা এবং ক্যারাবিয়ান দেশগুলির মধ্যে থেকে নির্বাচিত হতে পারে ৪টি দেশ আর পশ্চিম ইউরোপ এবং অন্য জায়গা থেকে সদস্য হয় আরও ৭ টি দেশ। সেই মানবাধিকার কাউন্সিলের সদস্য হল ভারত। সবচেয়ে বেশি সংখ্যক ১৮৮ টি ভোট পেয়ে মানবাধিকার রক্ষার জন্য গঠিত এই কাউন্সিলের সদস্য হওয়ার ছাড়পত্র মিলল। রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, আন্তর্জাতিক স্তরে স্বতন্ত্র উপস্থিতির জন্যই এত সংখ্যক ভোট মিলেছে। এই সদস্য পদের মেয়াদ তিন বছর। এর আগে জেনিভার মানবাধিকার কাউন্সিলের সদস্য হয়েছিল ভারত।

পরের বছর পয়লা জানুয়ারি থেকে সদস্য হিসেবে কাজ শুরু করবে ভারত। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভার সদস্য ১৯৩ টি দেশের ভোটের ভিত্তিতে নতুন কেউ এই কাউন্সিলের সঙ্গে যুক্ত হতে পারে।

এবারও তাই হল। ভোট পর্ব মেটার পর দেখা যায় ১৮টি দেশ সদস্য হওয়ার ছাড়পত্র পেয়েছে। সবচেয়ে কম ৯৭ টি করে ভোট পেলেই কাউন্সিলে নাম লেখানো যায়। কিন্ত এদিন দৌড়ে থাকা অন্য সবাইকে বেশ কিছুটা পেছনে ফেলে সবচেয়ে বেশি ভোট নিয়ে এশিয়া প্যাসিফিক ক্যাটাগরি থেকে সদস্য হল ভারত। ভারত ছাড়া এই একই ক্যাটাগরি থেকে আবেদন করেছিল বাহারিন, বাংলাদেশ, ফিজ্জি এবং ফিলিপিন্স।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~