লেবুর রস, এর ব্যাবহারের আগে এটির সঠিক মাত্রা এবং সঠিক পদ্ধতি জেনে নিন

শেয়ার করুন সকলের সাথে...

dr.sanchitacbanerji.wordpress.com থেকে অনুবাদ  ও সংগৃহীত

লেবুর রস, এর ব্যাবহারের আগে এটির সঠিক মাত্রা এবং সঠিক পদ্ধতি জেনে নিন

  • ডঃ সঞ্চিতা ব্যানার্জি

 

এই ছোট হুলুদ রঙের ফল,“লেবু”র অনেক ঔষধীয় উপকারিতার জন্য আমরা যুগযুগ ধরে ব্যবহার করে আসছি। এতে আছে ভরপুর পুষ্টিক্ষমতা এবং এর রস আমাদের শরীরকে প্রচুর শক্তি জোগায়।

ঘরে বানানো শরবত, এয়ার ফ্রেশনার, ডিওডওরাইজার এবং রান্নাতে এর নিয়মিত ব্যাবহার হয়। এই সুলভ মূল্যের ফল শরীরে  ভিটামিন C এর পরিমান বাড়িয়ে দেয় যা রক্ত পরিশোধনের কাজ করে। অধিকাংশ লোক দেহের অতিরিক্ত মেদ ঝরাতে এর ব্যাবহার করে থাকেন।

লেবুর পরিমাণের বেশী ব্যাবহার আমাদের স্বাস্থ্য এর জন্য ক্ষতিকর।  কিছু অল্প সংখ্যক লোকেদেরই এটা জানা আছে যে এই ফলটি যা কিনা প্রতিদিন আমাদের সৌন্দর্য বৃদ্ধি ও রন্ধনে ব্যাবহৃত হচ্ছে তার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া ও আছে।

  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং শরীরের টক্সিন দূর করতে রোজ সকালে লেবুর রস সেবন দেহে অ্যাসিড এর পরিমান বাড়িয়ে দেয়। যদি আপনার পাকস্থলী stomach খুব সেন্সেভিটিভ হয় তবে লেবুর নেওয়া এড়ানো উচিত, কারণ এর
    ph এর পরিমান খুবই কম।

পরিমাণের বেশী লেবুর রসে কি কি ক্ষতিকর পরিনতি হতে পারে?

নিম্নে লেবু রসের অতি ব্যাবহার এর কিছু লক্ষণীয় পরিণাম দেওয়া রয়েছে যা আমাদের জেনে রাখা উচিতঃ

  1. লেবু সর্বদা ত্বকের অসম্পূর্ণতা বা ত্বকের ব্রণ দূর করে না। যেহেতু লেবু আম্লিক প্রকৃতির তাই যাদের ত্বক খুবই সংবেদনশীল তাদের ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। যদি আপনার ত্বক রুক্ষ ও শুষ্ক হয় তবে লেবু ত্বকের
    শুষ্কতা আরও বাড়িয়ে দেয়।
  2. যদি আপনি ব্রণতে লেবু ব্যাবহার করেন তবে ত্বকের জ্বালা বাড়িয়ে দেবে যা পরে ত্বকের রুক্ষতাও বৃদ্ধি করবে ও ত্বকে কালো দাগও বাড়াবে।
  3. লেবুর আম্লিকতা আমাদের দাঁতের ক্ষতির জন্যও দায়ী। পরিমাণের বেশি আম্লিক খাবার ও পানীয় দাঁতে র ক্ষতি করে।
  4. এর কম ph ভ্যালু অ্যাসিড এর পরিমান বাড়িয়ে দেয় যা পাকস্থলীর ক্ষতি করে। মাত্রার বেশি গ্রহণে পেটের ব্যথা ও বুকের ব্যাথা ও বাড়িয়ে তোলে।
  5. লেবু রসের জন্য GERD ও ঘাতের সৃষ্টি হতে পারে। GERD অর্থাৎ gastroesophageal reflux disorder. এর লক্ষণ গুলি হল বমি বমি ভাব করা বা বমি হওয়া, বুক ব্যাথা। মশলা জাতিও খাবার বা আম্লিক জাতিও খাবার এর লক্ষণ বাড়িয়ে দেয়।
  6. পরিমাণের বেশি প্রস্রাব হওয়া বা ডিহাইড্রেশাণ হওয়াও অতিরিক্ত লেবু রসের সেবনের থেকে হতে পারে। খুব বিরল ক্ষেত্রে লেবুর রস প্রস্রাব এর পরিমান বৃদ্ধি করে। ভিটামিন -C , ascorbic acid থাকার কারনে ম্মনে করা হয় লেবুর রস আমাদের দেহের অধিবিষ  (Toxin)দূর করে দেয়, কিন্ত আপনার যদি মনে হয় এর থেকে দেহের জলের পরিমান কমে যাছে তবে তা অবশ্যই বন্ধ করা উচিত।
  7. পিত্তথলি ও কিডনি জনিত সমস্যা ও অতিরিক্ত লেবু রস থেকে হতে পারে।

Follow Dr. Sanchita Banerji at

Kare,Koncern,Kure n Konnect

Health, Happiness & Healing

 

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.