সমকামিতা অপরাধ নয়, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

Chennai: Lesbian, Gays, Bi-Sexual and Transgenders (LGBT) people along with their supporters take part in Chennai Rainbow Pride walk to mark the 10th year celebrations, in Chennai on Sunday, June 24, 2018. (PTI Photo)(PTI6_24_2018_000128B)
শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

 

বহুদিনের স্বপ্ন পূরণ সুপ্রিম কোর্টের রায়ে৷ সমকাম অপরাধ নয়। জানিয়ে দিল শীর্ষ আদালত৷ শুনানিতে আবেদনকারীদের দাবি ছিল ৩৭৭ ধারা সংবিধানের মূল ধারার বিরোধী। এরকম একটা ধারা বলবত থাকলে সাম্যের অধিকার লঙ্ঘিত হয়, সুবিচার পাওয়ার আশাও থাকে না। তাছাড়া সংবিধান কোনও রকম বৈষম্যকে স্বীকার করে না। শুনানির সময় বিচারপতি ইন্দু মালহোত্রা জানান, পরিবার এবং সমাজের চাপে এ ধরনের মানুষদের অন্য লিঙ্গের সঙ্গে বিয়ে করতে হয় তাতে নানা রকম জটিলতা তৈরি হয়।
এই ধারা খারিজ করার দাবিতে ফের মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলাটি শোনে৷ এই বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও ছিলেন বিচারপতি আর এফ নরিমান, এ এম খানউইলকার, ডি ওয়াই চন্দ্রচূড় এবং ইন্দু মালহোত্রা। জুলাই থেকে শুরু হয় বিচার প্রক্রিয়া। আবেদনকারীরা ব্যক্তিগত অধিকারের পক্ষে সওয়াল করেছেন। এর আগে ২০১৩ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ৩৭৭ খারিজ হচ্ছে না। রায় ঘোষণা করে প্রধান বিচারপতি দীপক মিশ্র জানিয়ে দিলেন, সমকাম অপরাধ নয়। ব্রিটিশ আমলে তৈরি এই আইন অনুযায়ী অস্বাভাবিক যৌনতা অপরাধ।
সূত্রের খবর, সুপ্রিম কোর্টের রায়ের বিরোধিতা করবে না কেন্দ্রীয় সরকার। এর আগে ২০১৩ সালে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় ৩৭৭ ধারা খারিজ হচ্ছে না। তারও বছর চারেক আগে ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট জানায় ৩৭৭ ধারা সংবিধানের মূল ধারার পরিপন্থী। তবে সে যুক্তি মানতে চায়নি সুপ্রিম কোর্ট।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~