খবর ২৪ ঘন্টা

২০২০ সালের মধ্যে রাজ্যের অপুষ্টি দূরীকরণের লক্ষ্য মমতার

Indian children eat from discarded packets of food meant for railway passengers at a slum area near a railway track in Gauhati, India, Thursday, July 4, 2013. The Indian government on Wednesday decided to come out with an ordinance to give the nation's two-third population the right to 5 kilograms of food grain every month at a highly subsidized rate of 1-3 rupees per kilogram ($0.016-0.05). If implemented, the country’s food security program will be the largest in the world. (AP Photo/Anupam Nath)

শেয়ার করুন সকলের সাথে...

প্রতি বছরের সেপ্টেম্বরের মাসের এক তারিখ থেকে সাত তারিখ পর্যন্ত পালিত হয় জাতীয় পুষ্টি সপ্তাহ। জাতীয় স্বাস্থ্যে পুষ্টির গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যেই পালিত হয় এই বিশেষ সপ্তাহটি। জাতীয় পুষ্টি সপ্তাহের শুরুর দিনে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন যে, তাঁর সরকার গত বছরের জুলাই মাস থেকেই স্টেট নিউট্রিশন মিশন বা রাজ্য পুষ্টি প্রকল্প শুরু করে দিয়েছে। নিজের টুইটার অ্যাকাউন্টটিতে মমতা লেখেন, “আজ থেকে শুরু হল জাতীয় পুষ্টি সপ্তাহ। স্টেট নিউট্রিশন মিশন রাজ্যের মহিলা ও শিশুদের মধ্যে অপুষ্টি ও রক্তাল্পতার পরিমাণ কমানোর জন্য একটি বহুক্ষেত্রীয় পরিকল্পনা গ্রহণ করেছে। এই পরিকল্পনার জন্য যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা ২০২০ সালের মধ্যেই স্পর্শ করে ফেলা যাবে বলে আশা করছে সরকার। প্রসঙ্গত, সরকার স্টেট নিউট্রিশন মিশন শুরু করে ২০১৭ সালের জুলাই মাসে।

২০২০ সালের মধ্যে রাজ্যের নারী ও শিশুদের মধ্যে অপুষ্টি এবং রক্তাল্পতার প্রকোপ কমানোর জন্য একটি বহুক্ষেত্রীয় পরিকল্পনা গ্রহণ করল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই কথা জানালেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...