Home আপডেট কাজ করছে না নতুন সফটওয়্যার, জলপাইগুড়িতে বন্ধ বহু ধোঁয়া পরীক্ষাকেন্দ্র

কাজ করছে না নতুন সফটওয়্যার, জলপাইগুড়িতে বন্ধ বহু ধোঁয়া পরীক্ষাকেন্দ্র

কাজ করছে না নতুন সফটওয়্যার, জলপাইগুড়িতে বন্ধ বহু ধোঁয়া পরীক্ষাকেন্দ্র

[ad_1]

ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলিতে কারচুপি রুখতে নতুন সফটওয়্যার ইনস্টল হয়েছে। কিন্তু, সেই সফটওয়্যারে বিভ্রাট দেখা দিচ্ছে। যার ফলে ধোঁয়া পরীক্ষা করতে গিয়ে সমস্যায় পড়ছেন গাড়ির মালিকরা। এই অবস্থায় গাড়ির ফিটনেস সার্টিফিকেট পেতে গিয়ে সমস্যা হচ্ছে। সে ক্ষেত্রে সার্টিফিকেট না পেলে ট্রাফিক পুলিশ জরিমানা করতে পারে। তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন গাড়ির মালিকরা। অন্যদিকে, সফটওয়্যারে কাজ না হওয়ায় জলপাইগুড়ি জেলার প্রায় সমস্ত ধোঁয়া পরীক্ষাকেন্দ্র বন্ধ রেখেছেন মালিকরা।

আরও পড়ুন: ধোঁয়া পরীক্ষাকেন্দ্রে কারচুপি রুখতে নয়া সফটওয়্যার আনছে পরিবহণ দফতর

পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যে ২ হাজারের বেশি ধোঁয়া পরীক্ষাকেন্দ্র রয়েছে। গাড়ি থেকে দূষণ রুখতে ধোঁয়া পরীক্ষা কেন্দ্র থেকে সার্টিফিকেট নিতে হয় মালিকদের। আর না থাকলে পুলিশের কাছে গুনতে হয় জরিমানা। কিন্তু, অনেক ক্ষেত্রে দূষণ পাসের সার্টিফিকেট থাকলেও পুলিশের যন্ত্রে ফেল করছে অনেক গাড়ি। তাতেই একাধিক ধোঁয়া পরীক্ষাকেন্দ্রের বিরুদ্ধে কারচুপির অভিযোগ সামনে আসে। এই অভিযোগ সামনে আসার পরেই রাজ্য পরিবহণ দফতর নয়া সফটওয়্যার নিয়ে আসে। গত ১ নভেম্বর থেকে সেই সফ্টওয়্যার আপডেট করেছে রাজ্য পরিবহণ দফতর। তবে উপযুক্ত প্রশিক্ষণ ছাড়া সেই সফ্টওয়্যার ঠিকভাবে ইনস্টল এবং ব্যবহার করতে না পারছেন না ধোঁয়া পরীক্ষাকেন্দ্রের মালিকেরা। এবিষয়ে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রের মালিকদের অভিযোগ, তারা এনিয়ে জলপাইগুড়ির মোটর ভেহিকেল দফতরের আধিকারিকদের সঙ্গে দেখা করেছেন। তাদের সমস্যার কথা জানিয়েছেন। কিন্তু তাদের সমস্যার সমাধান হয়নি।  

গাড়ির মালিকদের অভিযোগ, তারা যখন বাড়ির কাছে সেন্টারগুলিতে যাচ্ছেন তখন দেখছেন  কেন্দ্রগুলি বন্ধ রয়েছে। ফলে অন্য কেন্দ্রে যেতে গিয়ে পুলিশের চেকিংয়ের মুখে পড়ে জরিমানা দিতে হচ্ছে, অথবা পুলিশের হয়রানির মুখে পড়তে হচ্ছে। 

এ বিষয়ে ধোঁয়া পরীক্ষা কেন্দ্রগুলির বক্তব্য, নতুন যে সফটওয়্যার দেওয়া হয়েছে তা ঠিকভাবে কাজ না করার ফলে সমস্যা হচ্ছে। জেলায় ১২৫ টি সরকার অনুমোদিত পরীক্ষা কেন্দ্র রয়েছে। তবে তারা ঠিক মতো সফটওয়্যার চালাতে পারছেন না। জানা গিয়েছে, নতুন সফটওয়্যার ইনস্টল করতে গিয়ে অনেকেই গন্ডগোল করছেন। তার ফলে এই সমস্যা হচ্ছে। জলপাইগুড়ি জেলার আরটিও নবীন অধিকারী দ্রুত সমস্যাটি সমাধানের আশ্বাস দিয়েছেন। পুলিশ জানিয়েছে এই সমস্যা না মেটা পর্যন্ত আপাতত দূষণ চেক করা হবে না। সমস্যা মিটলে তারপর আবার দূষণ চেক করা হবে।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here