Home বিদেশ কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

[ad_1]

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র মার্কিন কূটনীতিককে তলব করে। সেই ঘটনার রেশ ধরেই “ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া”র কথা তুলে ধরল মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, “আমরা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার-সহ এই পদক্ষেপগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে নজর রাখছি। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি।”

স্টেট ডিপার্টমেন্ট ব্রিফিংয়ের সময় ভারতের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অফ মিশন গ্লোরিয়া বারবেনাকে দিল্লিতে তলব করার পাশাপাশি কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে একটি প্রশ্নের জবাব দিয়েছিলেন মিলার। তিনি বলেন, “আমরা কংগ্রেসের অভিযোগ সম্পর্কেও জানি। কর কর্তৃপক্ষ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট এমনভাবে ফ্রিজ করেছে যা আসন্ন নির্বাচনে তাদের প্রচারের কাজকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি”।

ভারতের তরফে মার্কিন কূটনীতিককে তলব করার বিষয়ে জিজ্ঞাসা করা হলে মিলার বিষয়টিকে “ব্যক্তিগত কূটনৈতিক কথোপকথন” উল্লেখ করে কোনো মন্তব্য করতে রাজি হননি। তাঁর কথায়, “আমি কোনো ব্যক্তিগত কূটনৈতিক কথোপকথনের বিষয়ে কথা বলতে চাই না। তবে অবশ্যই, আমরা জনসমক্ষে যা বলেছি তা আমি এখান থেকে বলেছি যে আমরা ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি। আমরা মনে করি না এতে কারও আপত্তি করা উচিত।”

উল্লেখ্য, গত ২১ মার্চ আবগারি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। বৃহস্পতিবার পর্যন্ত তাঁকে ইডি হেফাজতের নির্দেশ দেয় আদালত। তাঁর স্ত্রী সুনীতা গতকাল জানান, ‘তথাকথিত মদ কেলেঙ্কারি’র টাকা কোথায় গেল, সেই ব্যাপারেই এ দিন আদালতে জানাবেন কেজরিওয়াল।

আরও পড়ুন: দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here