Home পাঁচমিশালি কেন টয়লেট পরিষ্কার রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়?

কেন টয়লেট পরিষ্কার রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়?

কেন টয়লেট পরিষ্কার রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয়?

[ad_1]

একজন গড়পড়তা ব্যক্তি সারাজীবনে বাথরুমে ৮১৩ দিন কাটায় – যা তাদের জীবনের ২ বছরের বেশি। আপনার টয়লেট আপনার চিন্তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

স্যানিটেশন একটি মানবাধিকার। প্রত্যেকেরই “পরিষ্কার টয়লেট” পাওয়ার অধিকার রয়েছে যা গোপনীয়তা প্রদান করে, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করে এবং যা শারীরিকভাবে অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী। স্যানিটেশনও একটি জনসাধারণের ভালো, যা উন্নত স্বাস্থ্যের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে সমাজ জুড়ে সুবিধা প্রদান করে। কম নিরাপদ এবং নোংরা টয়লেট এবং দুর্বল স্যানিটেশন মানুষকে অসুস্থতার দিকে পরিচালিত করে যা ডায়রিয়া এবং কৃমি সংক্রমণ সহ নানা ধরণের।

এমনকি যে পরিবারগুলির নিজস্ব ব্যক্তিগত টয়লেটের প্রাপ্যতা রয়েছে, তাদের জন্য পর্যাপ্ত টয়লেট স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং ভাল স্যানিটেশন অনুশীলনগুলি এই রোগগুলি এড়াতে এবং শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা বজায় রাখার মূল চাবিকাঠি।

শহুরে বাড়িতে থাকা মালিকদের শিক্ষার স্তর বিবেচনা না করে টয়লেটের স্বাস্থ্যবিধি যত্ন নেওয়ার জন্য গৃহকর্মী নিয়োগ করা হবে। প্রায়শই, আমাদের শিক্ষা থাকা সত্ত্বেও, আমাদের বেশিরভাগই ভাল টয়লেটের স্বাস্থ্যবিধি বজায় রাখার বিষয়ে যথেষ্ট জানে না। এটি এমন একটি সত্য যা ভারতের শীর্ষস্থানীয় ল্যাভেটরি কেয়ার ব্র্যান্ড, হারপিক, ভালভাবে জানে৷ বছরের পর বছর ধরে, হারপিক বেশ কয়েকটি প্রচারাভিযানের নেতৃত্ব দিয়েছে যা টয়লেটের স্বাস্থ্যবিধি এবং বিভিন্ন ছোট পদক্ষেপ যা পরিবারগুলি নিশ্চিত করতে পারে যে তাদের পারিবারিক টয়লেটগুলি প্রকৃতপক্ষে নিরাপদ।

একটি পৃথক পরিবারের একটি পরিষ্কার এবং সু-পরিচালিত টয়লেট থাকুক বা না থাকুক, দুর্বল স্যানিটেশন এবং খারাপ টয়লেটের অভ্যাস সবাইকে প্রভাবিত করতে পারে এবং একটি দূষিত পরিবেশ তৈরি করে যা সমগ্র সম্প্রদায়কে প্রভাবিত করে। একটি সম্প্রদায়ের স্তরে, দুর্বল টয়লেট স্যানিটেশনের ফলে স্বাস্থ্যসেবার খরচ বেড়ে যায়, আয়ের ক্ষতি হয়, শিক্ষার সুযোগ নষ্ট হয় এবং দূষণের ফলে খরচ হয়। এটি অসামঞ্জস্যপূর্ণভাবে সবচেয়ে দুর্বল এবং সুবিধাবঞ্চিতদের, বিশেষ করে নারী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের প্রভাবিত করে। স্যানিটেশন কর্মীরা প্রায়ই কলঙ্কিত এবং প্রান্তিক, একটি অস্বাস্থ্যকর এবং অনিয়ন্ত্রিত পরিবেশে অগ্রহণযোগ্য স্বাস্থ্য ঝুঁকি এবং অসম্মানের মুখোমুখি হন।

ভারতে, সরকারের স্বচ্ছ ভারত মিশন লক্ষ লক্ষ টয়লেট নির্মাণ করে এর প্রতিকার করেছে, যা এই সম্প্রদায়গুলির জন্য বাস্তব স্বাস্থ্য সুবিধা নিয়ে আসছে। টয়লেট প্রবর্তন শুধুমাত্র জলবাহিত এবং দুর্বল স্যানিটেশন-সম্পর্কিত রোগের বিস্তার সীমিত করে জনস্বাস্থ্য সুবিধার উপর বোঝা কমায় না, এই সুবিধাগুলির নির্মাণ ও রক্ষণাবেক্ষণের কারণে তাদের নিজস্ব কর্মসংস্থানও তৈরি হয়। অবশ্যই, স্বাস্থ্যকর সম্প্রদায়গুলি অস্বাস্থ্যকর সম্প্রদায়ের তুলনায় কর্মক্ষেত্র এবং স্কুলে কম দিন অনুপস্থিত হারায়।

দৃষ্টিকোণ সমস্যা

যাইহোক, স্বচ্ছ ভারত অভিযানে মুখ্যমন্ত্রীদের সাব-গ্রুপ যেমন খুঁজে পেয়েছে, টয়লেট নির্মাণ সমীকরণের মাত্র এক-অর্ধেক। টয়লেট ব্যবহার এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও আমাদের আচরণগত পরিবর্তন আনতে হবে। মুখ্যমন্ত্রীদের উপ-গোষ্ঠী স্বীকার করেছে যে তারা তরুণদের সাথে সফল হচ্ছে। অল্পবয়সীরা শুধু তাদের বার্তার প্রতিই বেশি গ্রহণযোগ্য ছিল না এবং তারা তাদের পরিবার ও সম্প্রদায়ের মধ্যে পরিবর্তনের ইচ্ছুক দূতও ছিল।

এটি একটি শিক্ষা কৌশল সম্পর্কে উপ-গ্রুপের সুপারিশগুলিতে প্রতিফলিত হয় যা বেশ কয়েকটি মূল ব্যবস্থাকে অন্তর্ভুক্ত করে:

বিদ্যালয়ের পাঠ্যসূচিতে একটি অধ্যায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে শিশুদের মধ্যে স্যানিটেশন অনুশীলনের প্রবর্তন করা।
প্রতিটি স্কুল ও কলেজে, স্যানিটেশন এবং পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য ছাত্রদের একটি দল গঠন করা যেতে পারে যাকে বলা হবে ‘স্বচ্ছতা সেনানী’।
কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজ্যের আইটিআই এবং পলিটেকনিক/ কলেজগুলিতে দক্ষতা উন্নয়ন কোর্স/ ডিপ্লোমা কোর্স চালু করা যেতে পারে।
স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার উপর ফোকাস সহ পরিবেশ বিজ্ঞান, জনস্বাস্থ্য প্রকৌশল এবং মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং এর উপর বিশেষ কোর্স চালু করা যেতে পারে।
বিদেশী বিশ্ববিদ্যালয়/উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা কার্যক্রম বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তিতে কাজ করার জন্য জ্ঞান ও সক্ষমতা বাড়াবে।

তারা কীভাবে একটি শক্তিশালী Behaviour Change Communication (BCC)  কৌশল তৈরি করতে পারে সে সম্পর্কে বেশ কয়েকটি সুপারিশ নিয়ে এসেছিল যেমন:

পরিচ্ছন্নতা ও স্যানিটেশনের গুরুত্বের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য রাজনৈতিক এবং সামাজিক/চিন্তার নেতা, সেলিব্রিটি এবং মিডিয়া হাউসদের জড়িত করা।
ই-নিউজ, ওয়েব এবং প্রিন্ট আকারে ব্যাপক মিডিয়া প্রচারাভিযান বার্তা পৌঁছে দিতে এবং জনগণকে তাদের স্থায়িত্বের জন্য পাবলিক টয়লেট ব্যবহারের জন্য অর্থ প্রদান করতে উত্সাহিত করে৷
তিনটি R-এর সমর্থন: Reduce, Reuse and Recycle।
যোগাযোগ নিশ্চিত করার জন্য যে পরিচ্ছন্নতার পেশাকে অবশ্যই মর্যাদাপূর্ণ কাজ হিসেবে দেখা হবে এবং ব্যাপকভাবে সম্মান করা হবে।

এই সুপারিশ শুধু কাগজে কলমে বিদ্যমান ছিল না.

জৈব এবং অজৈব বর্জ্যের দক্ষ ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য, পশ্চিমবঙ্গের হাওড়া জেলা প্রশাসন স্ব-সহায়তা গোষ্ঠীর সদস্যদের জন্য কঠিন বর্জ্য ব্যবস্থাপনার উপর একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। কর্ণাটকের কোপ্পাল জেলায় রাস্তার নাটকগুলি মানুষকে টয়লেট ব্যবহার করতে এবং তাদের পরিষ্কার রাখতে উদ্বুদ্ধ করে। 28 বছর বয়সী অভিষেক কুমার শর্মা সারা ভারত জুড়ে এক বছর সাইকেল চালিয়ে কাটিয়েছেন, সারা দেশে গ্রাম ও শহরের মানুষের কাছে গুরুত্বপূর্ণ টয়লেট স্যানিটেশন বার্তা বহন করেছেন। তিনি মানুষের মানসিকতা পরিবর্তনের লক্ষ্য রাখেন এবং এই সত্যের উপর জোর দেন যে শুধুমাত্র যখন প্রতিটি পরিবার অবদান রাখা শুরু করবে, তখনই আমরা এমন একটি জাতি হয়ে উঠব যেখানে প্রত্যেকের কাছে একটি পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা থাকবে। ছত্তিশগড়ে, ১ লাখেরও বেশি শিক্ষার্থী তাদের অভিভাবকদের কাছে তাদের জন্য টয়লেট তৈরি করতে বলে চিঠি লিখেছে। ছত্তিশগড়ও একজন 105 বছর বয়সী মহিলার কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছিল যিনি তার ছাগল বিক্রি করে নিজের টয়লেট তৈরি করেছিলেন। পরে তিনি স্বচ্ছ ভারত অভিযানের মাসকট হিসেবে নির্বাচিত হন।

পরিষ্কার টয়লেটের দিকে জোর আন্দোলন

সৌভাগ্যবশত, শুধুমাত্র ভারত সরকারই নয়, অনেক জনসাধারণ ব্যক্তিও দায়িত্ব নিয়েছেন এবং তাদের প্ল্যাটফর্মগুলি ব্যবহার করেছেন উন্নত টয়লেট স্বাস্থ্যবিধির প্রয়োজনীয়তা জানাতে। বেশ কয়েকটি তাদের এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে, অন্যরা তাদের অনুগামীদের টয়লেট গ্রহণের জন্য অনুরোধ করার জন্য সোশ্যাল মিডিয়ায় গিয়েছিলেন। টয়লেট: এক প্রেম কথা এবং প্যাড ম্যান-এর মতো সিনেমাগুলি সঠিক সম্প্রদায়ের মধ্যে কথোপকথন তৈরি করেছে এবং টয়লেট ব্যবহার এবং রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি সংস্থাগুলি যে সাধারণ আপত্তিগুলির মুখোমুখি হয়েছিল তা মোকাবেলায় একটি দুর্দান্ত কাজ করেছে৷

অবশ্যই, যখন টয়লেট পরিষ্কার এবং ব্যবহারযোগ্য রাখার কথা আসে, তখন যে গোষ্ঠীটিকে সবচেয়ে বেশি ক্ষমতায়িত করতে হবে তারা হল স্যানিটেশন কর্মী। এটি এমন একটি পেশা ছিল যা খুব সম্প্রতি পর্যন্ত, তার যথাযথ সম্মান এবং মর্যাদা দেওয়া হয়নি। প্রয়াগরাজের 2019 কুম্ভ মেলায়, একটি অভূতপূর্ব ভঙ্গিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাঁচজন স্যানিটেশন কর্মীদের পা ধুয়েছিলেন, তাদের কর্ম যোগী হিসাবে প্রশংসা করেছিলেন এবং তাদের পরিষেবার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন। এই প্রতীকী কাজটি সমগ্র জাতির কাছে একটি শক্তিশালী বার্তা পাঠিয়েছে যে স্যানিটেশন কর্মীরা সমাজের অপরিহার্য সদস্য এবং তাদের কাজকে স্বীকৃত ও সম্মান করা দরকার।

অবশ্যই, হারপিক টয়লেট কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে স্যানিটেশন কর্মীদের উন্নতির দিকে কাজ করে যাচ্ছে। হার্পিক 2016 সালে ভারতের প্রথম টয়লেট কলেজ স্থাপন করেছে, তাদের পুনর্বাসনের মাধ্যমে তাদের মর্যাদাপূর্ণ জীবিকার বিকল্পগুলির সাথে সংযুক্ত করার মাধ্যমে ম্যানুয়াল স্কেভেঞ্জারদের জীবনযাত্রার মান উন্নত করার বিবৃত উদ্দেশ্য নিয়ে। কলেজটি স্যানিটেশন কর্মীদের তাদের অধিকার, স্বাস্থ্যের ঝুঁকি, প্রযুক্তির ব্যবহার এবং বিকল্প জীবিকার দক্ষতা সম্পর্কে শিক্ষিত করে তাদের জীবনকে উন্নীত করার লক্ষ্যে একটি জ্ঞান ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। কলেজের প্রশিক্ষিত কর্মীদের বিভিন্ন সংস্থার সাথে নিয়োগ দেওয়া হয়। ঋষিকেশে ধারণার সফল প্রমাণের পর, হারপিক, জাগরণ পেহেল এবং মহারাষ্ট্র সরকারের সাথে অংশীদারিত্বে মহারাষ্ট্র, ঔরঙ্গাবাদে বিশ্ব টয়লেট কলেজ খোলা হয়েছে।

হারপিক নিউজ 18-এর সাথে মিলে মিশন স্বচ্ছতা ও পানি উদ্যোগটি 3 বছর আগে তৈরি করেছিল। এটি এমন একটি আন্দোলন যা অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের কারণকে সমর্থন করে যেখানে প্রত্যেকের জন্য পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা রয়েছে। মিশন স্বচ্ছতা অর পানি সমস্ত লিঙ্গ, যোগ্যতা, বর্ণ এবং শ্রেণীর জন্য সমতার পক্ষে এবং দৃঢ়ভাবে বিশ্বাস করে যে পরিষ্কার টয়লেট একটি ভাগ করা দায়িত্ব।

৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে; হার্পিক এবং নিউজ 18 মিশন স্বচ্ছতা অর পানির সমর্থনে একটি প্যানেল নিয়ে আসছে, যেটিতে নীতিনির্ধারক, কর্মী, অভিনেতা, সেলিব্রিটি এবং চিন্তাশীল নেতাদের সমন্বয়ে রয়েছে রেকিটের নেতৃত্ব এবং নিউজ 18 ভারতে স্যানিটেশন সমস্যা এবং উদ্ভূত সমাধানগুলির বিষয়ে আলোচনা করার জন্য।

ইভেন্টে রেকিট নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডাভিয়া, উত্তর প্রদেশের ডেপুটি সিএম, শ্রী ব্রজেশ পাঠক, ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যান্ড পার্টনারশিপ, এসওএ, রেকিট, রবি ভাটনগর, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগরওয়াল , রেকিট দক্ষিণ এশিয়ার হাইজিনের আঞ্চলিক বিপণন পরিচালক, সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং গ্রামালয়ের প্রতিষ্ঠাতা পদ্মশ্রী এস দামোদরন, অন্যান্যদের মধ্যে। ইভেন্টটি বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশনগুলিও দেখাবে, যার মধ্যে প্রাথমিক বিদ্যালয় নারুয়ার পরিদর্শন এবং স্যানিটেশন নায়ক এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

ভারতের দৃষ্টিভঙ্গি আমাদের দৃষ্টিভঙ্গি। আমরা যে পরিবর্তন দেখতে চাই তার দায়ভার আমাদেরই বহন করতে হবে। স্বস্থ ভারতে যাওয়ার পথ হল স্বচ্ছ ভারত। আপনি জাতীয় কথোপকথনে অংশগ্রহণ করতে পারেন এমন অনেক উপায় সম্পর্কে জানতে এখানে আমাদের সাথে যোগ দিন।

Tags: Mission Paani, MISSION SWACHHATA AUR PAANI

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here