Home ব্লগবাজি কোথায়ে ভেসে চলেছি এই বাংলা ভাষা নিয়ে?

কোথায়ে ভেসে চলেছি এই বাংলা ভাষা নিয়ে?

কোথায়ে ভেসে চলেছি এই বাংলা ভাষা নিয়ে?

এখানেও  সম্পাদকীয় !!!

সহজপাঠ, কিশলয় বা বর্ণপরিচয় এই যুগে অচল, বাঙালী বলতে বাংলা যা শুধু বাংলাদেশ এর রাষ্ট্রভাষা। গুগলে  গিয়ে ট্রান্সলেট করুন, জল হবে পানি, মা=আম্মা, আব্বু, ফুফা, খালা, আপু…  এটাই কি বাংলা ভাষা ছিল? এর জন্যই কি ভাষা দিবস?

ফেসবুক এ দেখলাম একজন বিভিন্ন হিন্দু দেবতা থাকার বিরুদ্ধে পোষ্ট করেছেন, এক দেবতার পুজা করার আবেদন ও করেছেন…

বাংলা তো একটাই ভাষা ছিল, এভাবে তাকে ভৌগলিক ভাবে বিভক্ত করার মানে কি? জানি বাঙালিরা ভীষণ উদারমনা, ধন্তেরস, কর্বাচথ, নবরাত্রী তো এখন ফ্যাশন, ঘরে ঘরে কেক মিক্সিং , হলউইন মানে ১২ মাসে ১১২টা পার্বন। আর  পিঠে পুলির জন্য মিষ্টির দোকান আছে তো, তাই না?

সেটা করছেন করুন, যুগের তালে তাল মেলানোই মানে ” যস্মিনদেশে যদাচার = Gesture”… কিন্তু  শুনলাম বাংলা নাকি পৃথিবীর সর্বাপেক্ষা কথিত ভাষার মধ্যে সপ্তম?  বুঝতে পারলাম না কোন বাংলা টা? আব্বু-আম্মা-খালা না ড্যাড-মম-আন্ট? নাকি রাজধানী থেকে আমদানি… খুদে দেব, চিপকে আছি, লটকে গেছি…

ফেসবুক এর এক সপ্রচারিত কবি, লিখেলেন “তুমি আমাকে জহর দাও, আমি তোমাকে অমৃত দেব…” , জন্ম থেকেই ঠোঁটকাটা আমি, জিজ্ঞেস করেই ফেললাম কবি কে…  “আপনি জহর মানে কি বিষ বা গরল বোঝাতে চেয়েছেন?”  বাংলায় এবং হিন্দিতেও “জহর” মানে কিন্তু রত্ন। হাতে গরম উদাহরন অভিনেতা জহর রায়, পণ্ডিত জওহর লাল, কেউ তো তার ছেলে কে “বিষ” বলে নাম দেবেন না… প্রথমে সেই  সপ্রচারিত কবি বোঝাতে চাইলেন যে উর্দুর যে Zahar এর যা মানে- মানতেই হবে বাংলায় ওটাই মানে, পরে পাশে বন্ধনীর ভিতর “জহর(বিষ)” লিখে দিলেন। আসলে টিভির দৌলতে  ” কি হয়েছে? জামাই এর পেটে দরদ?” এটা আমরা শুনে চলছি রোজ।

হতে পারে মা গঙ্গার মতো আমাদের মাতৃভাষাও সর্বসহা, কিন্তু সবজায়গার জঞ্জাল এনে এখানেই ফেলবেন না অনুরোধ করছি।

সবশেষে, বিশেষ করে এপারবাংলার  কবিদের কাছে একটাই আবেদন, আপনারা যে ভাষাটা শিখে, বলে, পড়ে বা লিখে মানুষ এর কাছে পৌছতে চাইছেন, একজন কবি হিসেবে…হ্যাঁ আপনারা সবাইকে অপমান করতে পারেন আমরা জানি, দয়া করে সেই ভাষাটিকে অপমান করবেন না।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here