গোয়া ও মনিপুর এ ফলাফল ত্রিশঙ্কূ, যদিও সরকার গড়বে বিজেপি ই

গোয়া ও মনিপুর এ ফলাফল ত্রিশঙ্কূ, যদিও সরকার গড়বে বিজেপি ই

ওয়েব ডেস্কঃ ইন্দ্রপতন নতুন নয়। তবে এবারের ভোটে সব কিছুকেই  ছাপিয়ে গেল ভোট-ময়দানে ইরম শর্মিলা চানুর শোচনীয় পরাজয়। দেশজুড়ে আফস্পার বিরুদ্ধে আন্দোলনের মুখ হয়ে ওঠা আয়রন লেডি ভোট পেয়েছেন ১০০টিরও কম। যে ফল নিঃসন্দেহে বুঝিয়ে দিল চিত্রাঙ্গদার রূপ বদল মেনে নেয়নি মনিপুর। তাই এবার যে কোনও ধরনের রাজনীতির সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন চানু।

মনিপুর এর ৬০ টি আসনের ভেতর বিজেপি জোট পেয়েছে মাত্র ২১ টি আসন কিন্তু সরকার গড়ার দৌড়ে তারাই এগিয়ে। ষাট আসনের বিধানসভায় ম্যাজিক ফিগার একত্রিশ বিজেপির দাবি, বত্রিশ জনের সমর্থন রয়েছে তাদের। তার মধ্যে তৃণমূলের টিকিটে জয়ী বিধায়ক রবীন্দ্রও রয়েছেন। তিনি বিজেপিতে যোগ দিচ্ছেন বলে দাবি গৈরিক শিবিরের। NPP এবং LJP-র সমর্থনও তাদের সঙ্গে বলে দাবি বিজেপির। আজ বেছে নেওয়া হবে বিজেপির পরিষদীয় দলনেতাকে। সরকার গড়ার প্রক্রিয়ায় নজরদারির জন্য কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলকে পর্যবেক্ষক নিযুক্ত করেছেন অমিত শাহ।

অন্যদিকে, গোয়ার মুখ্যমন্ত্রী হচ্ছেন মনোহর পারিক্কর। তাঁকে সরকার গড়তে আহ্বান জানালেন রাজ্যপাল মৃদুলা সিনহা। পনেরো দিনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে পারিক্করকে। ৪০ আসনের গোয়া বিধানসভায় এবার সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ম্যাজিক ফিগার না পেলেও সংখ্যাগরিষ্ঠ দল হয়েছে কংগ্রেস। কিন্তু, মহারাষ্ট্রবাদী গোমন্তক সেনা, গোয়া ফরওয়ার্ড পার্টি ও ৩ নির্দল বিধায়ক সমর্থনের আশ্বাস দিয়েছে বলে বিজেপির দাবি। শর্ত একটাই। মুখ্যমন্ত্রী হতে হবে মনোহর পারিক্করকে। রবিবারই রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি পেশ করেন পারিক্কর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here