Home খেলাধুলো পাকিস্তান ও নিউজিল্যান্ডের পয়েন্ট ও রানরেট যদি এক হয়, তাহলে সেমিফাইনালে কে খেলবে ভারতের বিরুদ্ধে World Cup 2023 If Points and Net Run Rate of Pakistan and New Zealand Remain equal after Last match then Which Team Qulaify for Semi Final of ICC World Cup 2023 sup

পাকিস্তান ও নিউজিল্যান্ডের পয়েন্ট ও রানরেট যদি এক হয়, তাহলে সেমিফাইনালে কে খেলবে ভারতের বিরুদ্ধে World Cup 2023 If Points and Net Run Rate of Pakistan and New Zealand Remain equal after Last match then Which Team Qulaify for Semi Final of ICC World Cup 2023 sup

পাকিস্তান ও নিউজিল্যান্ডের পয়েন্ট ও রানরেট যদি এক হয়, তাহলে সেমিফাইনালে কে খেলবে ভারতের বিরুদ্ধে World Cup 2023 If Points and Net Run Rate of Pakistan and New Zealand Remain equal after Last match then Which Team Qulaify for Semi Final of ICC World Cup 2023 sup

[ad_1]

লিগ পর্বের শেষ ল্যাপে এসে জমে উঠেছে বিশ্বকাপ। ভারত ও দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই সেমিফাইনালে উঠে গিয়েছে। লিগ টপার হিসেবে শেষ চারে পৌছে গিয়েছে টিম ইন্ডিয়া। অপরদিকে, চারটি দলের বিদায় ঘণ্টাও বেজে গিয়েছে বিশ্বকাপ থেকে। ইংল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও নেদারল্যান্ডস ছিটকে গিয়েছে প্রতিযোগিতা থেকে। বর্তমানে লড়াই চলছে তৃতীয় ও চতুর্থ দল হিসেবে কারা যাবে শেষ চারে। লড়াইয়ে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান।

ভারতীয় দল যেহেতু পয়েন্ট টেবিলে শীর্ষে থেকে সেমি ফাইনালে পৌছেছে তাই চতুর্থ স্থানে থাকা দলের সঙ্গে সেমিফাইনাল খেলবে। আর চতুর্থ স্থানে শেষ করার সবথেকে বেশি সম্ভাবনা রয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তানের। ১১ নভেম্বর নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। অপরদিকে, ১১ নভেম্বর পাকিস্তানের শেষ ম্যাচ ইংল্যান্ডের বিরুদ্ধে। বর্তমানে কিউইদের রানরেট ০.৩৯৮ আর বাবরদের নেট রানরেট ০.০৩৬।

নিউজিল্যান্ডের খেলা যেহেতু আগে তাই তা দেখে রণনীতি ঠিক করতে পারবে পাকিস্তান। নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় তাহলে পাকিস্তানকে শুধু ইংল্যান্ডকে হারালে হবে না, নিউজিল্যান্ডের থেকে রান রেট বেশি করতে হবে। অর্থাৎ বড় ব্যবধানে জিততে হবে অথবা দ্বিতীয় ব্যাটিং করলে নির্দিষ্ট ওভারে ম্যাচ শেষ করতে হবে। কিন্তু নিউজিল্যান্ড যদি হেরে যায় বা বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায় তাহলে পাকিস্তানকে এমনি জিতলেই সেমির টিকিট পাকা হয়ে যাবে।

কিন্তু প্রশ্ন হচ্ছে যদি নিউজিল্যান্ড ও পাকিস্তানের পয়েন্ট ও নেট রানরেট দুই সমান হয়,তাহলে সেমি ফাইনালে যাবে কোন দল। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী প্রথমে পয়েন্টের ভিত্তিতে ১০ দলের মধ্যে শীর্ষ ৪ দলের সেমিফাইনালে পৌছবে। যদি কোনও দুই দলের পয়েন্টও সমান হয়, তাহলে নেট রান রেটের আশ্রয় নেওয়া হবে। অর্থাৎ যে দলের নেট রান রেট ভালো, পয়েন্ট সমান হওয়ার পরও তারাই সেমিতে জায়গা করে নেবে। উদাহরণস্বরূপ, পাকিস্তান ও নিউজিল্যান্ডের এই মুহূর্তে সমান পয়েন্ট থাকলেও নেট রান রেটের কারণে এগিয়ে রয়েছে কিউই দল। পয়েন্ট আর নেট রান রেটও যদি একই থাকে, তাহলে হেড-টু-হেড রেকর্ডের দিকে নজর দেওয়া হবে। অর্থাৎ দুই দলের মুখোমুখি সাক্ষাতে কে জিতেছিল তা দেখা হবে। পাকিস্তান ও নিউজিল্যান্ডের পয়েন্ট এবং নেট রান রেটও সমান হলে সেমিফাইনালে উঠবে বাবররা। কারণ গ্রুপ পর্বের সাক্ষাতে জয় পেয়েছে পাকিস্তান।

আরও পড়ুনঃ World Cup 2023: সেমিফাইনালে বড় চিন্তা ভারতের! এবার কী করবেন রোহিত-কোহলিরা, আশঙ্কায় সকলেই

প্রসঙ্গত, নিউজিল্যান্ড যদি সেমি ফাইনালে ওঠে তাহলে ভারতের বিরুদ্ধে সেমিফাইনাল খেলবে মুম্বইতে। অপরদিকে, পাকিস্তান যদি সেমিফাইনাল ওঠে তাহলে কলকাতায় হবে সেমি ফাইনাল। এখন থেকে সেই প্রহরই গুনতে শুরু করে দিয়েছে ক্রিকেট প্রেমিরা।

Tags: ICC World Cup 2023, New Zealand, ODI World Cup 2023, Pakistan, Semifinal

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here