Home আপডেট প্রস্তুতি প্রায় শেষ! লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট কবে প্রকাশ করবে কমিশন

প্রস্তুতি প্রায় শেষ! লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট কবে প্রকাশ করবে কমিশন

প্রস্তুতি প্রায় শেষ! লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট কবে প্রকাশ করবে কমিশন

[ad_1]

নয়াদিল্লি: আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত জম্মু ও কাশ্মীর সফর করবেন ভারতের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। কেন্দ্রশাসিত অঞ্চলে কবে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে,সে বিষয়ে খতিয়ে দেখবেন তাঁরা। এর পরেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হতে পারে বলে সূত্রের খবর। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সরকারি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, সব কিছু ঠিকঠাক চললে আগামী বৃহস্পতি বা শুক্রবার সেই ঘোষণা হতে পারে।

সুপ্রিম কোর্ট সেপ্টেম্বরের মধ্যে কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচন করার নির্দেশ দেওয়ার পরে কমিশন জম্মু ও কাশ্মীর নিয়ে বিশেষ পর্যবেক্ষণ শুরু করে। লোকসভা এবং বিধানসভা ভোট একই সঙ্গে করা যায় কি না, সে ব্যাপারে যাবতীয় সম্ভাব্য পরিস্থিতি খতিয়ে দেখতে শুরু করে কেন্দ্র।

সূত্রটি জানিয়েছে, “একবার মূল্যায়ন সম্পূর্ণ হয়ে গেলে এবং বুধবার সফর শেষ হলে, কমিশন বৃহস্পতিবার বা শুক্রবার লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করতে পারে”। নির্বাচন ঘোষণার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণবিধি কার্যকর হবে। সেক্ষেত্রে শাসকদল যে ভাবে যুদ্ধকালীন ভিত্তিতে প্রতিশ্রুতি দিচ্ছে এবং প্রকল্পের উদ্বোধন করছে, তাতেই বিরতি ঘটবে।

এর আগে সূত্র উদ্ধৃত করে নিউজ ১৮-র রিপোর্টে বলা হয়েছিল, ৯ মার্চের পর লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করতে পারে কমিশন। ইতিমধ্যেই দেশের একাধিক রাজ্যে পর্যবেক্ষণের জন্য পৌঁছে গিয়েছিলেন কমিশনের সর্বোচ্চ আধিকারিকরা। খতিয়ে দেখেছেন সংশ্লিষ্ট রাজ্যগুলির লোকসভা ভোটের প্রস্তুতি। সবকিছু ঠিকঠাক চললে নির্বাচন কমিশন আগামী মাসের ৯ তারিখের পর লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে। অর্থাৎ মার্চের দ্বিতীয় সপ্তাহেই ঘোষণা হতে পারে লোকসভা ভোটের দিনক্ষণ।

ধারণা করা হচ্ছে, এ ক্ষেত্রে ২০১৯ সালের লোকসভা ভোটের নির্ঘণ্টের মতোই সাজানো হতে পারে এ বারের নির্ঘণ্ট। সে বার সাতটি দফায় ভোটগ্রহণ হয়েছিল দেশের ৫৪৩টি আসনে। প্রথম থেকে সপ্তম দফার ভোটগ্রহণ হয়েছিল যথাক্রমে ১১ এপ্রিল, ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে এবং ১৯ মে। ভোটগণনা শুরু হয়েছিল ২৩ মে। এ বার কী হয়, সেটাই দেখার!

আরও পড়ুন: বিড়ম্বনা বাড়ালেন ঝাড়গ্রামের বিজেপি সাংসদ! কী কারণে দল ছাড়লেন কুনার বেমব্রম

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here