Home খেলাধুলো ফুটবলে নতুন ইতিহাস! সুনীল, চাংতের গোলে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

ফুটবলে নতুন ইতিহাস! সুনীল, চাংতের গোলে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

ফুটবলে নতুন ইতিহাস! সুনীল, চাংতের গোলে লেবাননকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

[ad_1]

ভুবনেশ্বর:  ম্যাচের প্রথম অর্ধে প্রথম কুড়ি মিনিট ছিল ভারতের দাপট। একের পর এক আক্রমণ তৈরি করলেও অবশ্য গোল তুলে নিতে পারেনি ব্লু টাইগার বাহিনী। সুনীল, সামাদ, নিখিল, চাংতে ফাইনাল বল বের করতে পারছিলেন না। ফুটবলের সেটাই তো আসল। কিন্তু লেবানন ২৫ মিনিটের পর থেকে খেলাটা ধরে ফেলল। বেশ কিছু আক্রমণ তুলে আনল। কিন্তু ভারতের ডিফেন্সে সন্দেশ, আকাশ, আনোয়ার এদিন প্রায় পাহাড়ের মত ছিলেন।

লেবানন ঝলক দিলেও বিপদ ঘটাতে পারেনি। সেকেন্ড হাফ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এক মিনিটের মধ্যে ভারত গোল পেয়ে গেল। গোল করে গেলেন সুনীল ছেত্রী। জাতীয় দলের জার্সিতে এটা সুনীলের ৮৭ নম্বর গোল। প্রায় কুড়ি বছর একাই এগিয়ে নিয়ে যাচ্ছেন ভারতীয় ফুটবলকে। তবে গোলটার পিছনে অবদান আছে নিখিল পূজারী এবং চাংটের। নিখিল যেভাবে ফ্লিক করলেন এবং চাংতে যেভাবে ডিফেন্ডারকে কোমরের দোলায় নাড়িয়ে দিয়ে মাইনাস করলেন তাতে সুনীলের গোল করা ছাড়া আর কিছুই করার ছিল না।

এরপর আশিক এবং জিকসনকে তুলে নিয়ে ভারত নামিয়ে দিল রোহিত কুমার এবং মহেশকে। ৬৬ মিনিটে দ্বিতীয় গোল পেয়ে গেল ভারত। সুনীল বল বাড়ালেন মহেশকে। মহেশের শট লেবানন গোলরক্ষকের হাতে লেগে বেরিয়ে এলে ফিরতি বলে জাল কাঁপিয়ে দিলেন চাংতে। এই মিজোরামের ফুটবলারটি এই মুহূর্তে ভারতের অন্যতম সেরা প্রতিভা সেটা আগেই প্রমাণ দিয়েছিলেন ইন্ডিয়ান সুপার লিগে। আজ আবার দিলেন।

আসলে ভারত এখন সম্পূর্ণ একটা দল হিসেবে ফুটবলটা খেলার চেষ্টা করে। ডিফেন্সে সন্দেশ, মাঝখানে সাহাল এবং অনিরুদ্ধ থাপা ওপরে সুনীল। ফিফা তালিকায় ভারতের থেকে দু ধাপ এগিয়ে লেবানন। আজকের আগে পর্যন্ত মধ্যপ্রাচ্যের এই দলের বিরুদ্ধে ভারতের পরিসংখ্যান মোটেও ভালো ছিল না। ১৯৭৭ সালে মাত্র একবার কোরিয়ার মাটিতে তাদের হারিয়েছিল ভারত। আজ আবার ৪৫ বছরের মাথায় সেই ইতিহাস রিপিট করল ভারত।

ক্রোয়েশিয়ান কোচ ইগরকে প্রশংসা করতে হবে। তাকে নিয়ে কম সমালোচনা হয়নি। প্রথমে তার আমলে ভারতীয় ফুটবল সেভাবে রেজাল্ট দিতে পারছিল না। কিন্তু এখন তার স্টাইল অনেকটাই ধরে ফেলেছে ভারতের ছেলেরা। তার প্রমাণ পাওয়া যাচ্ছে। এর আগে ইগর সাফ কাপ জিতিয়েছিলেন। আজ ইন্টার কন্টিনেন্টাল কাপ চ্যাম্পিয়ন করলেন। শেষ ১৫ মিনিটে রহিম আলিকে নামিয়ে গোল ব্যবধান বাড়াতে চেয়েছিল ভারত। কিন্তু সেটা আর হয়নি।

Tags: Indian Football Team, Sunil Chhetri

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here