Home লাইফস্টাইল বেদানার রকমারি গুণাগুণ, এই ৫ টি উপকার পেতে খেতে পারেন বেদানা

বেদানার রকমারি গুণাগুণ, এই ৫ টি উপকার পেতে খেতে পারেন বেদানা

বেদানার রকমারি গুণাগুণ, এই ৫ টি উপকার পেতে খেতে পারেন বেদানা

[ad_1]

ফলের রাজা আম হলেও চিকিত্সকরা কিন্তু বলেন ফলের রাজা বেদানা। খাদ্যগুণ, পুষ্টিগুণে ভরপুর এই সুস্বাদু ফল। টাটকা বেদানা দেখতে যেমন সুন্দর, খেতেও মিষ্টি।

একাধিক গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানিরা জানিয়েছেন, শরীরকে সুস্থ রাখতে বেদানার রসের কোনও বিকল্প হয় না বললেই চলে। বেদানার ভিতরে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এইসব উপাদানগুলি থাকে বলে শরীরের জন্য এইগুলি খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

কেন প্রতিদিনের খাবারের তালিকায় রাখবেন বেদানা, সেই সম্পর্কে জেনে নিন-
১। ডায়াবেটিসের মতো রোগ দূরে থাকে-

পরিবারে কি এই মারণ রোগটির ইতিহাস রয়েছে।  তাহলে আজ থেকেই বেদানা খাওয়া শুরু করুন। এতে কখনও ডায়াবেটিস আপনার শরীরে বাসা বাঁধতে পারবে না।

২। হৃদযন্ত্রকে ভালো রাখে-

বেদানাতে প্রচুর পরিমাণে পলিফেনল নামক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের ধমনীর দেওয়ালগুলিকে ফ্রি- র‍্যাডিকাল দ্বারা ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে। যার ফলে হৃদযন্ত্রে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। এছাড়া এটি দেহকে কোলেস্টেরল অক্সিডেসনের হাত থেকে রক্ষা করে। যা দেহে করোনারি আর্টারি রোগের মূল কারণ। সুতরাং নিয়মিত বেদানা খাওয়ার অভ্যেস সকলের ক্ষেত্রে জরুরি।

৩। রক্তচাপ নিয়ন্ত্রণে চলে আসে-

শুনতে আজব লাগলেও একাধিক গবেষণায় এই কথা প্রমাণিত হয়েছে যে, নিয়মিত কাঁচা বেদানা অথবা বেদানার রস খাওয়া শুরু করলে ব্লাড ভেসেলে সৃষ্টি হওয়া প্রদাহ কমতে শুরু করে। সেই সঙ্গে পুরো শরীরে রক্তের প্রবাহ এতটা বেড়ে যায় যে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে চলে আসতে সময় লাগে না।

৪। ভিটামিনের ঘাটতি দূর হয়-

শরীরকে সচল এবং সুস্থ রাখতে যে যে ভিটামিনগুলোর প্রয়োজন পরে প্রতিদিন, তার প্রায় সবকটিরই সন্ধান মেলে বেদানায়, যেমন ধরুন-ভিটামিন সি, ই, কে, সেই সঙ্গে ফলেট, পটাসিয়াম। তাই দীর্ঘ দিন যদি সুস্থভাবে বাঁচতে হয়, তাহলে এই ফলটি খাওয়া শুরু করে দিন।

৫। হার্টের ক্ষমতা বাড়ে-

প্রতিদিনের ডায়েটে বেদনা রাখলে পুরো শরীরে রক্তের প্রবাহ মারাত্মকভাবে বৃদ্ধি পায়। ফলে স্বাভাবিকভাবেই হার্টের কর্মক্ষমতা বাড়তে থাকে। সেই সঙ্গে কমে যায় হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো মারণ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও। প্রসঙ্গত, বেদানার শরীরে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টও নানাভাবে হার্টের খেয়াল রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here