বোরখাপড়া মুসলিম মহিলারাও সামিল রামনবমীর আরতিতে

বোরখাপড়া মুসলিম মহিলারাও সামিল রামনবমীর আরতিতে

ভারতের সর্বধর্ম সমন্নয় এর আরও এক নিদর্শন প্রকাশিত হল উত্তরপ্রদেশেই। রাম মন্দির- বাবরি মসজিদ বিতর্ক দূরে সরিয়ে রেখে,  হিন্দু-মুসলিম নির্বিশেষে মানুষ রামের জন্মতিথি পালন করছেন আজ। হিন্দুদের এই উৎসবে মেতে উঠেছেন বোরখা পরিহিতা মুসলিম মহিলারাও।

View image on Twitter

পুরাণ অনুযায়ী, ভগবান রামের জন্ম উপলক্ষে পালিত হয় রামনবমী। রাবণের মতো অশুভ শক্তি বিনাশ করে সমাজে শান্তি আর সত্য প্রতিষ্ঠার বার্তাই দিয়ে যায় এই নবরাত্রি উৎসব। প্রতিবারই জমকালো অনুষ্ঠান ও পুজা-আরতির মধ্য দিয়ে দেশ জুড়ে পালিত হচ্ছে বসন্ত নবরাত্রী।

উত্তরপ্রদেশ, বিহার, গুজরাটে এই উৎসবের জাঁকজমক তুলনামূলকভাবে অনেকটাই বেশি। টানা ন’দিন উপবাস করে পুজো দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তবে এবারের উৎসবে নজর কাড়ল বারাণসী। সেখানে দেখা গেল হিন্দুদের সঙ্গে রামের জন্মদিন উদযাপনে মেতেছেন মুসলিম মহিলারাও। ভগবান রামের পুজো-আরতি সবই করলেন তাঁরা। পড়লেন রাম কথাও। মঙ্গলবার বারাণসীর এই ছবি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে।

View image on Twitter

এদিকে, অভূতপূর্ব সমারোহে এ বছর পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে রামনবমী। তবে বিবিধের মাঝে মিলনে ছবি আগেও দেখেছে এই দেশ। দুর্গাপুজো থেকে ইদ, বড়দিন থেকে বুদ্ধজয়ন্তী বিভিন্ন ধর্মীয় উৎসব যেন প্রতিবারই এক সুতোয় বেঁধে দিয়ে যায় সব জাতি-ধর্মকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here