Home বিদেশ ব্রিকসের মাটিতে ভারতের তেরঙ্গা! মোদী কী করলেন জানেন? আফ্রিকা শিক্ষা পেল

ব্রিকসের মাটিতে ভারতের তেরঙ্গা! মোদী কী করলেন জানেন? আফ্রিকা শিক্ষা পেল

ব্রিকসের মাটিতে ভারতের তেরঙ্গা! মোদী কী করলেন জানেন? আফ্রিকা শিক্ষা পেল

[ad_1]

ব্রিকসে ভারতের তেরঙ্গা মাটিতে পড়ে আছে। নরেন্দ্র মোদী কী অদ্ভুত কাণ্ড করে দিলেন জানেন? একদিনে দু দুটো সিক্সার নমোর সাউথ আফ্রিকা থেকে চীনের চোখরাঙানী ধোপেও টিকছে না। ভুল টাইমিংয়ে ব্রিকসের আয়োজন করল নাকি চীন? ভারতের দেশে জয় বিদেশেও জয়। ব্রিকসের সম্মেলনে মাটিতে কেন পড়ে থাকল ভারতের তেরঙ্গা মোদী কি রেগে গেলেন নাকি এখানেও জয় করলেন দেশের মন? ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিও। মোদী যা করলেন সম্মেলনের ফটো সেশনের সময় সাউথ আফ্রিকার প্রেসিডেন্টে রামাফোসার সঙ্গে ফটো তুলতে মঞ্চে ওঠেন মোদী সেখানে তিনি দেখতে পারেন মঞ্চের মাটিতে পড়ে রয়েছে এক টুকরো তেরঙ্গা। আর সেটা একেবারেই চোখ এড়ায়নি প্রধানমন্ত্রী মোদীর। এরপরই তিনি করে ফেলেন এমন কাজ যা হতবাক দেয় বাকীদের।

মঞ্চ থেকে সেই তেরঙ্গার একটুকরো কুড়িয়ে তা নিজের কোটের পকেটে ঢুকিয়ে নেন নমো। রামাফোসাও প্রধানমন্ত্রীকে দেখে ভারতের তেরঙ্গা কুড়োন এবং তা তুলে দেন এক সচিবের হাতে। দেশে চন্দ্রযান ৩ এর সফলতা, অন্যদিকে মোদীর এমন কাছে আপ্লুত ভারতীয়রা কিন্তু কি কারণে মাটিতে পড়ে ছিল ভারতের তেরঙ্গা? এক্ষেত্রে ব্রিকস আয়োজকদের দাবি পতাকাটি মাটিতে পড়ে ছিল না। রাষ্ট্রনেতারা মঞ্চে কে কোথায় দাঁড়াবেন তার অবস্থান বোঝাতে রাখা হয়েছিল। দেখা গিয়েছে, ওই মঞ্চে ভারতের পতাকার পাশেই রাখা ছিল দক্ষিণ আফ্রিকার জাতীয় পতাকা। যদিও সেটা দেখতে না পেয়ে পা দিয়ে দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এরপর মোদীকে দেখে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টও নিজের দেশের জাতীয় পতাকা তুলে রাখেন। এরপর তা আয়োজকদের হাতে তুলে দেন।

এদিকে চীনের তরফ থেকে হুমকি আসা শুরু হয়ে গিয়েছে অলরেডি ভারত ও আমেরিকাকে একসঙ্গে একজোটে চাপ। জোহানেসবার্গে ব্রিকস সামিটের প্লেনারি সেশনে জিনপিং বলছেন যার গলার জোর যত বেশি এবং পেশিশক্তিতে যে বলীয়ান তাঁর কথাই চলবে এমনটা হতে পারে না। অবশ্য এরপরেই প্রশ্ন উঠছে ব্রিকসে কী মোদী-জিনপিং মুখোমুখি আদৌ বৈঠক করবেন?

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here