ভারতের প্রাক সত্তর বছরের স্বাধীনতা – কেন বিদেশে ভিক্ষা করলেন অ্যাথলিট?

ভারতের প্রাক সত্তর বছরের স্বাধীনতা – কেন বিদেশে ভিক্ষা করলেন অ্যাথলিট?

ওয়েব ডেস্ক: ভারতীয় খেলাধুলার হাল আবারও সামনে এলো। সরকারি টাকা না পৌঁছনোর ফলে  বিদেশের রাস্তায় ভিক্ষা করেও দেশের নাম উজ্জ্বল করলেন এই দৃষ্টিহীন অ্যাথলিট। এখন এমনই অবস্থা ক্রিকেট ছাড়া ভারতীয় খেলাধুলার হাল আবার জনসমক্ষে চলে আসছে। বার্লিনে অনুষ্ঠিত প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারীকে শেষে ভিক্ষা করতে হল। ভারতের সাঁতারু কাঞ্চনমালা পান্ডে প্রতিযোগীতায় অংশ নিয়েছিলেন। ‌যিনি সম্পূর্ণভাবে দৃষ্টিহীন। ঘটনাকচক্রে তাঁদের কাছে সরকারি টাকা সময়মতো পৌঁছয়নি। 

সূত্র অনুসারে, টাকা না থাকায় বাধ্য হয়ে ভারতীয় প্যারা অলিম্পিয়ানকে বার্লিনের রাস্তায় ভিক্ষা করতে হয়েছে। তা সত্ত্বেও তিনি ভারতের নাম উজ্জ্বল করেছেন। পান্ডে ও সুয়াস ‌যাদব রূপো জিতেছেন। এরফলে তাঁরা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের ‌যোগ্যতা অর্জন করেছেন। এর তীব্র প্রতিবাদ করেছেন অভিনব বিন্দ্রা। এছাড়াও সোমদেব দেববর্মন, মহেশ ভূপতি ট্যুইটে দুঃখ প্রকাশ করেন।

 

ভারতের হয়ে কাঞ্চনমালা সাঁতারে অংশগ্রহণ করেন। ইভেন্টের আগেই তাঁর কোচ অদৃশ্য হয়ে যায়। যদিও তাঁকে ভারত সরকারই পাঠিয়েছিল। সাঁতারে অংশগ্রহণের এন্ট্রি ফি ছিল ৯০ ইউরো বা ৭৪৬২ টাকা। সেই টাকা জোগাড় করতেই বার্লিনে ভিক্ষা করতে হয়েছে কাঞ্চনমালার মতো প্রতিভাবান অ্যাথলিটকে। কাঞ্চনমালা এই প্রতিযোগীতার জন্য পাঁচ লাখ টাকা লোন নিয়েছিলেন, তাই বলেন এমনটা হবে তিনি ভাবতেও পারেননি। এখন বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছেন। যদিও তাকে অফিশিয়াল ভাবে জানানো হয়েছে তার হোটেলের সত্তর হাজার টাকা এবং খাবারের চল্লিশ হাজার টাকা তাকে সরকারি তরফে ক্ষতিপূরণ দেওয়া হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here