বন্ধ হোক মৃত্যুর জ্বলন্ত প্রতিনিধি “ফানুস” ……

0
বন্ধ হোক মৃত্যুর জ্বলন্ত প্রতিনিধি “ফানুস” ……
Young woman release sky lanterns to worship buddha's relics in yi peng festival, Chiangmai thailand

Image result for ফানুস

ওয়েব ডেস্কঃ    আজ কালীপূজো। আলোর রোশনাইতে সাজছে শহর থেকে গ্রাম। যেখানে  বৈদ্যুতিন   আলো্র রোশনাই নেই সেখানে আছে প্রদীপ। কিন্তু  জানেন কি এই রোশনাই এক লহমায় কেড়ে নিতে পারে আপনার জীবন দ্বীপ !!  তা কি শিক্ষিত মার্জিত মানুষের চোখে পড়ছে না? তবে কেন?


সরকার যখন আতসবাজি বন্ধ করতে নির্দেশ জারী করছে, তখন মানুষের আনন্দের নতুন রূপ হিসেবে ব্যাপক ব্যাপ্তি লাভ করছে “ফানুস ” বা “Sky lantern” । নামটা শুনেই মনে পড়ছে তো এমন এক বেলুন বিশেষ যা তপ্ত ধোয়া বা গ্যাসের সাহায্যে উড়ানো হয়। আনন্দের শখের ফানুস ” এখন “ফ্যান্টাসি ” হয়ে ধরা দিচ্ছে।  ফাসুন সাধারনত তৈরী করা হয় টিস্যু জাতীয় কাগজ দ্বারা।যার ফলে সহজেই উত্তপ্ত গ্যাসের দ্বারা ফানুস উড়তে পারে। কিন্তু এই আলোর রোশনাই যেখানে সেখানে গিয়ে পড়ছে,  সেখানে ভস্মীভূত হচ্ছে মানুষের বাড়ি, ঘর। আগুন লাগছে খড়ের চালে,শেষ হচ্ছে গরীব মানুষের ঝুপড়ি। দাও দাও করে আগুনের সর্বনাশী শিখা গ্রাস করছে গরীব – না খাওয়া মানুষের ঘর, বাড়ি আর সেই প্রাণগুলোকে।

Related image

কিন্তু এখানে কারা দায়ী? প্রশ্ন কোন সরকারকে নয়,কোন দল কে নয়, এখানে প্রশ্ন মানুষের। কেন আজ পর্যন্ত বন্ধ করা হচ্ছে না এই ফানুসের ব্যবহার? জবাব কে দেবে? নাকি তাসের ঘরের মত ভেঙ্গে ফেলবে সমাজের মানুষের বাঁচার আশ্রয় টুকুও?কিভাবে শেষ হবে ফানুসের ব্যবহার? কোন পদক্ষেপ নেবে সরকার? নাকি সবটাই খেলার উপকরণ হয়ে তছনছ, ভাঙ্গনের লীলা চলবে অনবরত। আমরা চাই সরকারের এখানে দল হিসাবে নয়, পার্টি হিসাবে নয়, মানুষের দিকে তাকিয়ে পদক্ষেপ নিতে হবে। কিন্তু এই “হবে” যেন বিষময় আকার ধারণ না করে, হওয়াটা বিষ হয়ে জ্বলে উঠার আগেই তাকে শেষ করতে হবে। তাই ফানুস ব্যবহার আর তার বিক্রি এখুনি বন্ধ হোক।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here