মেয়েটি কাঁদলেই চোখ থেকে ঝরছে রক্তঃ দেখুন সেই অবিশ্বাস্য ভিডিও……

মেয়েটি কাঁদলেই চোখ থেকে ঝরছে রক্তঃ দেখুন সেই অবিশ্বাস্য ভিডিও……

ওয়েব ডেস্কঃ    এমন আবার হয় নাকি! কেবলমাত্র তিন বছরের ছোট্ট শিশু অহনা আফজাল। সে কষ্টে কেঁদেই চলেছে। তবে অবাক বিস্ময়ের বিষয় কান্নার সঙ্গে তাঁর চোখের থেকে অশ্রু নয়, বেরিয়ে চলেছে অবিরত টাটকা রক্ত। আর সেই রক্তেই ভেসে যাচ্ছে অহনার সারা মুখ, এ এক করুণ দৃশ্য।

ভারতবর্ষেরই এমন কান্ড ঘটেছে তেলেঙ্গানা রাজ্যের হায়দ্রাবাদে  বাসিন্দা অহনার। এই অদ্ভুত ‘রক্তকান্না’ দেখে প্রথমে ভয় পেয়েছিলেন হাসপাতালের চিকিৎসকরাও। তাঁরাই বুঝিয়ে বলেন, এই দুধের শিশু অহনা ‘হেমাটিড্রোসিস’ নামে এক বিরল রোগে আক্রান্ত হয়েছে। রোগটি সম্পর্কে সাধারণ মানুষ তেমন অবগত নন।অহনার বাড়ির লোক বলেন, প্রায় ১৯ মাস আগে অহনা জ্বরে ভুগেছিল। তখনই প্রথম অহনার নাক থেকে রক্ত বের হয়েছিল। তার বাবা-মা স্থানীয় চিকিৎসককে বিষয়টি জানিছিলেন তবু রোগ ধরতে পারেননি। অহনা কিছু দিন যেতে না যেতেই থাকে রোগের প্রকোপও বাড়তে শুরু করে। দেখা যায় নাক, মুখ, চোখ এমনকি গোপনাঙ্গ দিয়েও রক্তপাত শুরু হয়েছে।  সেই সময় বিভিন্ন হাসপাতালের খ্যাতনামা চিকিৎসকদের কাছে নিয়ে যায় অহনাকে। চিকিৎসা করতে করতেই রোগের আসল বিষয়টি বাড়ির লোক জানতে পারেন।

বাবা মহম্মদ আফজল ও মা নাজিমা বেগম বলেন, ছোটবেলায় নিউমোনিয়া হয়েছিল অহনার। তারপর থেকেই এই সমস্যার সূত্রপাত। এই রোগের কারণেই আরোগ্য লাভের জন্য বিভিন্ন চিকিৎসকের কাছে গিয়েছেন তাঁরা। যদিও অনেক পরে রোগটি নির্ণয় করা যায়।

অপরদিকে সিরিশ কুন্তল তেলেঙ্গানার হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, এই রোগে আক্রান্ত হলে শরীর থেকে ঘামের মতোই রক্ত ঝরে। এখন চিকিৎসার ফলে অহনার শরীর থেকে রক্তপাতের পরিমাণ আনুপাতিক হারে অনেকটাই কমে বলে তিনি দাবী করেন।

দেখুন ছোট্ট অহনার  রক্তঝরা কান্নার  সেই ভিডিও……

এই ঘটনায় চিকিৎসক আরও বলেন, ‘হেমাটিড্রোসিসে’ আক্রান্ত হলে শরীরের বিভিন্ন অংশ দিয়ে আঘাত ছাড়াই রক্ত বের হতে থাকে। সাধারণত চোখ, মুখ ও নাক দিয়েই রক্ত বের হয়। বিরল হলেও সাধারণত প্রাণঘাতী নয় রোগটি। তবে খুব বেশি মানসিক চাপ হলে নাক, মুখ বা চোখ দিয়ে বের হতে থাকে টাটকা রক্ত। ফলে রোগীর শরীরে রক্তের পরিমাণ অনেকটাই কমতে শুরু করে। প্রয়োজন হলে এই রোগে বাইরের থেকে শরীরে রক্তও সরবরাহ করতে হয়। সবচেয়ে বড় কথা এই রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল হওয়ায় বাড়ির লোক চিন্তায় রয়েছেন।

আজও ভারতের তেলেঙ্গানা হাসপাতালেই চিকিৎসা চলছে ছোট্ট অহনার। যদিও তার বাবার সামান্য আয় দিয়ে এই দুষ্কর রোগের চিকিৎসা চালিয়ে যাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই তিনি বাধ্য হয়ে তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কে সি রাও ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মেয়ের চিকিৎসার জন্য সাহায্য চেয়ে একান্ত ভাবে আবেদন ভিক্ষা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here