Home আপডেট রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

রাম নবমী ২০২৪: জানুন তিথি, শুভ সময় ও উপবাসের নিয়ম

[ad_1]

রাম নবমী হিন্দু ধর্মে অন্যতম প্রধান উৎসব। এই দিনে ভগবান শ্রীরাম, বিষ্ণুর সপ্তম অবতার হিসেবে জন্মগ্রহণ করেছিলেন বলে বিশ্বাস। ধর্মীয় বিশ্বাস অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রাজা দশরথের জ্যেষ্ঠ পুত্র হিসেবে রাম অযোধ্যায় জন্মগ্রহণ করেন। তাই এই শুভ দিনে শ্রী রামের আরাধনার নানা গুরুত্ব রয়েছে। চলতি বছরের ১৭ এপ্রিল রাম নবমী উদযাপিত হবে।

কী ভাবে রাম নবমী পালিত হয়?

রাম নবমী ভক্তদের অত্যন্ত উৎসাহ এবং ভক্তির সঙ্গে পালিত হয়। এর জন্য বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। মিছিলে অংশ নিয়ে ভজনে গলা মেলান অনেকেই। ভগবান রামের মন্দির পরিদর্শন এবং পবিত্র ধর্মগ্রন্থ পাঠ করা বা শোনাও একটি অন্যতম পন্থা। এই দিনটিকে কেউ কেউ দাতব্য কাজ এবং উপবাসের জন্যও কাজে লাগান।

রামনবমীর শুভ তিথি

চৈত্র নবরাত্রির নবমী তিথি, বা রামনবমী তিথি ১৬ এপ্রিল দুপুর ১.২৩ মিনিট থেকে শুরু হচ্ছে। তিথি শেষ হবে ১৭ এপ্রিল দুপুর ৩.১৪ মিনিটে। নবমীর মধ্যাহ্ন মুহূর্ত শুরু হবে সকাল ১১.০৩ মিনিটে। ২ ঘণ্টা ৩৫ মিনিট এই তিথি থাকবে। তিথি শেষ হবে ১.৩৮ মিনিটে। যদিও রামনবমীর মধ্যাহ্ন সময় ১২.২১ মিনিট।

রাম নবমীর উপবাস কীভাবে ভাঙবেন?

রাম নবমীতে, অনেক ভক্ত আটটি প্রহর উপবাস পালন করেন, যা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্থায়ী হয়। আপনি এই উপবাস পালন করতে পারেন এবং সূর্যাস্তের পর তা ভাঙতে পারেন অথবা আপনি পুজো পর্যন্ত উপবাস চালিয়ে যাওয়ার পর খাবার খেতে পারেন।

আরও পড়ুন: 

রাম নবমী কী? পালন করা হয় কী ভাবে

রাম নবমী উদযাপনের সাক্ষী হতে ভারতের অন্যতম ৫টি গন্তব্য

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here