সরকারি জনকল্যাণমূলক প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করা যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের

সরকারি জনকল্যাণমূলক প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করা যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্কঃ ২৭ শে মার্চ-  সরকারি জনকল্যাণমূলক প্রকল্পে আধার কার্ড বাধ্যতামূলক করা যাবে না। সোমবার একথা ফের একবার জানাল সুপ্রিম কোর্ট। কিন্তু পাশাপাশি সুপ্রিম কোর্ট এও জানায় যে ১২ অঙ্কের আধার কার্ডকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা আয়কর রিটার্নের ক্ষেত্রে যুক্ত করা্র পদ্ধতি বহাল রাখা হবে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি মিড ডে মিল-সহ প্রায় তিরিশটিরও বেশি কেন্দ্রীয় জনকল্যাণ প্রকল্পের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করেছে। এমনকী বৃত্তি এবং গৃহস্থের এলপিজি গ্যাসের ক্ষেত্রেও বাধ্যতামূলক করা হয়েছে আধার।

সুপ্রিম কোর্ট এদিন বলে, আদালত সরকারকে আয়কর রিটার্নে বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করা আটকাতে পারে না। তবে আধার সংক্রান্ত আগের রায় বহাল রেখে শীর্ষ আদালত জানিয়ে দেয় আধার না থাকার কারণে সরকারি জনকল্যাণ প্রকল্পের সুবিধা পাওয়া থেকে মানুষকে বঞ্চিত করা যাবে না।

জনকল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস সহ বিরোধী দলগুলির সমালোচনা ও প্রতিবাদের মুখে পড়তে হয় কেন্দ্রকে। কেন মিড ডে মিল প্রকল্পে ছাত্রছাত্রীদের আধার কার্ডও বাধ্যতামূলক করা হচ্ছে সেই প্রশ্ন উত্তপ্ত হয়ে ওঠে গোটা দেশ। আধার কার্ডের সঙ্গে ব্যাক্তিগত গোপনীয়তার প্রশ্ন জড়িত বলেও অভিযোগ তুলেছে বিভিন্ন শিবির । আজ শুনানিতে আইনজীবী শ্যাম দিওয়ান যুক্তি দিয়েছেন যে বেসরকারি সংস্থাদ্বারা বায়মেট্রিক তথ্য সংগ্রহ করানোর ফলে দেশের নাগরিক দের ব্যাক্তিগত গোপনীয়তা বিপন্ন হতে পারে। কয়েকদিন আগেই অরুণ জেটলি বলেছিলেন, খুব শীঘ্রই আধার কার্ড একমাত্র পরিচয়পত্র হতে চলেছে। তবে সুপ্রিম কোর্টের এদিনের রায় কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে বড় ধাক্কা তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here