পাঁচ হাজার কিলো সম্প্রীতি খিচুড়ি বিজেপির

শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

আমাদের ভারতবর্ষ অনেক প্রকারের কূটনীতির সাক্ষী।ভোটের আগে সৌজন্যের কূটনীতি ও পুরনো নয়,কিন্তু খিচুড়ি কূটনীতি?সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে এই প্রথম দেখলো দেশের রাজধানী।
সৌজন্যে বিজেপির দিল্লী প্রদেশ শাখা ও তার প্রধান সাংসদ মনোজ তেওয়ারি।


লোকসভা নির্বাচনের আগে দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে বসবাসকারী দরিদ্রের কাছে টানার উদ্দেশ্যে এবার খিচুড়ি কূটনীতির আশ্রয় নিলেন বিজেপি সাংসদ ও দিল্লি প্রদেশ বিজেপি অধ্যক্ষ মনোজ তিওয়ারি।
তারই নির্দেশে রবিবার নয়াদিল্লির রামলীলা ময়দানে তৈরি হলো 5000 কিলোগ্রাম খিচুড়ি, যা বন্টন করা হলো ভীম মহাসংগম বিজয় সংকল্প রালি উপস্থিত সব দলের মধ্যে। পুরো বিষয়টির মধ্যে অভিনবত্ব প্রচুর। এই বিশাল পরিমাণ খিচুড়ি তৈরি করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের নাম তোলা প্রায় নিশ্চিত করে ফেলেছেন নাগপুর থেকে দিল্লী উড়ে এসে খিচুড়ি রান্না করা শেফ ভিষ্ণু মনোহর। প্রবল ঠান্ডা ও বৃষ্টিতে প্রায় কাবু হয়ে থাকা রাজধানীতে সাড়ে পাঁচ ঘন্টার ওপর ধরে পাঁচ হাজার কিলো খিচুড়ি রান্না করলেন এই শেফ। খিচুড়ি তৈরি সামগ্রী চাল, ডাল, নুন এর পুরোটাই যোগান দিয়েছেন রাজধানীতে বসবাসকারী দলিতরা।

তিন লক্ষ দলিত পরিবার থেকে চাল ডাল সংগ্রহ করেছেন দিল্লি বিজেপির কর্মীরা তাদের সবাইকে রবিবারে জনসভায় এসে খিচুড়ি খাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। যার নিট ফল, আপাতদৃষ্টিতে খিচুড়ি কূটনীতি সুপারহিট। রবিবার সকাল থেকে রামলীলা ময়দানে যুদ্ধকালীন তৎপরতায় চলছিল খিচুড়ি তৈরির কাজ। বিশাল উনুনে যে কড়াইতে তৈরি হচ্ছে খিচুড়ি তার ব্যাপ্তি দশ ফুট বাই দশ ফুট। সাড়ে 800 কিলো ওজন কড়াইয়ে। নাগপুর এর শেফ বিষ্ণু মনোহর বললেন অনেক লোকের রান্না করা হবে বলে বিশেষভাবে তৈরি করা হয়েছে এই কড়াই। বাঙালি যে যেভাবে খিচুড়ি রান্না করেন সেই ভাবেই খিচুড়ি তৈরি করা হয়েছে। এই খিচুড়িতে এক হাজার কিলো চাল ডাল ব্যবহার করা হচ্ছে। ঘি থাকছে 200 কিলো। নুন লাগছে 70 কিলো। এর সাথে থাকছে সবজি 400 কিলো, তেল লাগছে 100 লিটার, মিনারেল ওয়াটার 5 হাজার লিটার।


সভা পরিচালনার দায়িত্বে ব্যস্ত বিজেপি সংসদ মনোজ তিওয়ারি কথাতেই উঠে এল খিচুড়ি কূটনীতির মাহাত্ম্য। বললেন,’মোদি সরকারের সাড়ে চার বছরের সাফল্য উদযাপনের জন্য দলিতরা এই খিচুড়ি তৈরি সিদ্ধান্ত নিয়েছেন। একে আমরা বলছি সম্প্রীতি খিচুড়ি। মোদি জি আবার প্রধানমন্ত্রী হওয়ার পরে আমরা এখানেই দশ হাজার কিলো খিচুড়ি তৈরি করব।’

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 15
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found