অমর্ত্য সেন-এর উপর তৈরি তথ্যচিত্রে সেন্সর বোর্ড দমাতে চাইছেন, কিন্তু কেন?

অমর্ত্য সেন-এর উপর তৈরি তথ্যচিত্রে সেন্সর বোর্ড দমাতে চাইছেন, কিন্তু কেন?

ওয়েব ডেস্কঃ  আমাদের দেশের দ্যা সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (CBFC) সম্প্রতি ইমতিয়াজ আলির ‌’যব হ্যারি মেট সেজল’ –এ ‘ইন্টারকোর্স’-এর মত শব্দে ছাড়পত্র দিতে চাইনি। সেন্সর বোর্ড এবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনের সাক্ষাৎকারে ‘গরু, গুজরাত, হিন্দু এবং হিন্দুত্ব‘  শব্দ থাকায় ছাড়পত্র দিতে চাইল না সুমন ঘোষের তথ্যচিত্র ‘দি আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান।’ এই চারটি শব্দকে ‘মিউট’ করতে বা ‘বিপ’ দিয়ে ঢাকার নির্দেশ দেয় সেন্সর বোর্ড। আসলে গুজরাটের দাঙ্গার মতো ঐতিহাসিক সত্য কথাই বলেছেন অর্মত্যবাবু। তাতেই এখনকার শাসকদলের নির্ণীত সেন্সর বোর্ডের সমস্যা। চলচ্চিত্রের মধ্যেও এখন রাজনৈতিক দৃষ্টিকে অনেক বড় করে দেখা হচ্ছে। ভারতবর্ষের মতো সর্ব ধর্ম সম্বন্বয়ের দেশে এ এক বিরল চিত্র। বোর্ডের এই আপত্তিতে শুরু হয়েছে তুমুল সমালোচনা। এমনিতে অর্মত্য সেনকে জুড়ে চিরকাল নানা কথাই উঠে এসেছে। এবার সেন্সর বোর্ড তথ্যচিত্রকে ছাড় দিলেন না। তবে সেন্সর বোর্ডের এই পদক্ষেপের তুমুল সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সমস্ত বিরোধী কণ্ঠকে দমিয়ে রাখা হচ্ছে।”

পরিচালক সুমন ঘোষের তথ্যচিত্র ‘দ্য অর্গুমেনটিভ ইন্ডিয়ান’-এ পরিচালককে নির্দেশ দেওয়া হয়, ওই চারটি আপত্তিজনক শব্দ বাদ দিতে হবে। পরিচালক সেই নির্দেশ মানতে রাজি না হলে তথ্যচিত্রটিকে ছাড়পত্র দিতে অস্বীকার করে সেন্সর বোর্ড। এই বিষয়টি কেন্দ্র তরে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন পরিচালক সুমন ঘোষ।

সূত্র অনুসারে সুমন ঘোষ জানিয়েছেন, ওই শব্দগুলি বাদ দিলে তবেই সেন্সর বোর্ড তাঁর তথ্যচিত্রকে ‘UA’ সার্টিফিকেট দেওয়া হবে কিন্তু ওই শব্দগুলি বাদ দেওয়ার পক্ষে নন পরিচালক। তার প্রতিবাদে তিনি সেন্সর বোর্ডকে আবেদন জানাতে পারেন রিভিউ কমিটির কাছে। তারপরেও তথ্যচিত্রটি মুক্তির ছাড়পত্র না দিলে আইনি পথে হাঁটার রাস্তাও খোলা রয়েছে।

পরিচালক আরও দাবি করেন, অমর্ত্য সেন ও তাঁর ছাত্র আরও এক বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসুর কথোপকথন নির্ভর এই তথ্যচিত্রটি নিয়ে তিনি গত ১৫ বছর ধরে কাজ করছেন। ইতিমধ্যেই ওই তথ্যচিত্রটি নিউ ইয়র্ক ও লন্ডনে মুক্তি পেয়েছে। এই প্রথম কলকাতাতেও তথ্যচিত্রটি মুক্তি পাওয়ার কথা ছিল কিন্তু সেন্সর বোর্ডের বিশেষ আপত্তিতে পরিচালকের সেই স্বপ্ন এখন আঁধারে। অমর্ত্য সেনের উপর নির্মিত তথ্যচিত্রে কথায় কোপ বসানোর ফরে বাংলার বিশিষ্টরা তীব্র সমালোচনা করেছেন। কবি শঙ্খ ঘোষ জানিয়েছেন, স্পর্ধা কোন জায়গায় পৌঁছলে এমনটা করা যায়? তবে যাঁকে ঘিরে তো বিতর্ক সেই অমর্ত্য সেন কিন্তু এখন মুখে কুলুপ এঁটেছেন।

দেখে নিন ভিডিও-তে কী বলেছেন অর্মত্য সেন –

https://www.youtube.com/watch?v=DZImpAUwOtM

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here