“পরকীয়া কোনও ফৌজদারি অপরাধ নয়”, ৪৯৭ নম্বর ধারাকে অসাংবিধানিক ঘোষণা সুপ্রিম কোর্টের

শেয়ার করুন সকলের সাথে...
  • 73
    Shares

৪৯৭ ধারা অসাংবিধানিক, জানিয়ে দিল ভারতের শীর্ষ আদালত । এই ধারা অনুযায়ী ‘পরকীয়া’ আইনত অপরাধ বলে গন্য হত । বৃহস্পতিবার ৮৯৭ ধারা সংক্রান্ত মামলার রায় ঘোষণা করল সুপ্রিম কোর্ট । সুপ্রিম কোর্ট জানিয়েছে, পরকীয়াকে অসাংবিধানিক বলা হলে তা ভারতীয় সংবিধানে নাগরিকদের ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার অধিকারকে খর্ব করা হয় । তাছাড়া পুরুষ-মহিলাদের সমতাকেও আঘাত করে এই আইন । সেই কারণেই ব্রিটিশ আমলে তৈরি এই ‘পরকিয়া’ আইনকে খারিজ করল শীর্ষ আদালত । এদিন আদালতের ৫ সদস্যের ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে ।

Image result for supreme court

পরকীয়া একান্ত ব্যক্তিগত বিষয় ,তবে বিবাহ বিচ্ছেদের কারণ হিসেবে গন‍্য হবে। ১৮৬০ সালের  আইনে বলা হয়েছে, কোনও ব্যক্তি কোনও মহিলার সঙ্গে যৌন সম্পর্ক করলে এবং ওই মহিলার স্বামীর অনুমতি না থাকলে পাঁচ বছর পর্যন্ত জেল এবং জরিমানা বা উভয়ই হতে পারে।
এই আইনকেই চ্যালেঞ্জ করে  মামলা দায়ের হয়। দাবি ছিল, ঔপনিবেশিক শাসনকালে পুরুষদের ‘সম্পত্তি ‘ হিসাবে গণ্য করা হত মহিলাদের যার ভিত্তিতেই তৈরি হয়েছিল এই আইন যা বর্তমান সমাজ ব্যবস্থার প্রেক্ষিতে বাতিলযোগ‍্য।

বৃহস্পতিবার রায়দানের সময় সুপ্রিম কোর্টের বিচারপতি জানান, এই আইনের মাধ্যমে স্ত্রীকে স্বামীর সম্পত্তি বলে মনে করা হত । কিন্তু স্ত্রী কখনই স্বামীর সম্পত্তি হতে পারে না । স্ত্রীর সম্পূর্ণ ব্যক্তি-স্বাধীনতা রয়েছে । পাশাপাশি, পরকীয়া  অপরাধ হতে পারে না বলে জানাল শীর্ষ আদালত ।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 73
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~