শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি অজিত ওয়াদেকার

শেয়ার করুন সকলের সাথে...
  • 68
    Shares

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াদেকর শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন৷ বুধবার রাতে মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি৷ বয়স হয়েছিল ৭৭ বছর।১৯৭১ সালে প্রথম এই অজিত ওয়াদেকারের নেতৃত্বাধীন ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল‍্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতে  নজির গড়েছিল।এমন একটা সময়ে  তিনি চলে গেলেন যখন বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত, ইংল্যান্ড সফরে বিপর্যস্ত।

ভারতের  এই বাঁ-হাতি ব্যাটসম্যান প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেক ঘটান ১৯৫৮-৫৯ মরশুমে৷জাতীয় দলে সুযোগ পেতে তাঁকে অপেক্ষা করতে হয়েছিল ৮ বছর৷পতৌদির নেতৃত্বে ১৯৬৬ সালে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া ওয়াদেকর ১৯৭০-৭১ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের নেতৃত্ব পেয়েছিলেন৷ ক্যারিবিয়ান সফরে ৫ ম্যাচের টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

১৯৭৪ সালের ইংল্যান্ড সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে ওয়াদেকরের নেতৃত্বেই ভারত হোয়াইটওয়াশ হলে জাতীয় দল থেকে অবসর নেন তিনি৷ ওয়াদেকরের নেতৃত্বাধীন ভারতীয় দল প্রথম ওয়ান ডে ম্যাচ খেলেছিল। কেরিয়ারে মোট দু’টি একদিনের ম্যাচ খেলেছেন ওয়াদেকার। ৩৭টি টেস্ট ম্যাচ খেলেছেন ওয়াদেকর৷ নেতৃত্ব দিয়েছেন ১৬টি টেস্ট ও দু’টি ওয়ান ডে ম্যাচে৷ টেস্টে ৩১.০৭ গড়ে১টি শতরান এবং ১৪ টি অর্ধ শতরান সহ ২১১৩ রান করেছেন তিনি৷২৩৭টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৪৭.০৩ গড়ে ১৫৩৮০ রান করেছেন ওয়াদেকর৷ সেঞ্চুরি ৩৬টি, হাফসেঞ্চুরি ৮৪টি৷ ২১টি ফার্স্ট ক্লাস উইকেট রয়েছে তার।জাতীয় দলকে কোচিংও করিয়েছেন ওয়াদেকর৷ তখন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন মহম্মদ আজহারউদ্দিন৷ ছিলেন জাতীয় প্রধান নির্বাচক ও ৷ ক্যাপ্টেন, কোচ ও নির্বাচক প্রধান, তিনটি ভূমিকায় সফলভাবে উত্তীর্ণ হওয়া এক বিরল ভারতীয় ক্রিকেটার ওয়াদেকারের মৃত‍্যুতে শোকাহত ভারত তথা বিশ্বের ক্রিকেটমহল।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 68
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~