কংগ্রেসের সঙ্গে জোট নয়, জানিয়ে দিল সপা….

শেয়ার করুন সকলের সাথে...
  • 33
    Shares

দু’‌দিন আগেই বসপা নেত্রী মায়াবতী জানিয়ে দেন, মধ্যপ্রদেশ এবং রাজস্থান বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে মহাজোটে নেই বসপা। এবার কংগ্রেসকে ধাক্কা দিলেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব। দুই রাজ্যের নির্বাচনে কংগ্রেস নয়, বহুজন সমাজ পার্টির সঙ্গেই জোট করতে চলেছে সপা। কিন্তু কেন এই সিদ্ধান্ত নিলেন অখিলেশ?‌ অখিলেশ যাদব বলেন, ‘‌মহাজোট গঠনের ব্যাপারে কংগ্রেস কোনও কথাই বলছে না। ওরা আমাদের বহুদিন অপেক্ষা করিয়েছে। আর কতদিন আমরা অপেক্ষা করব?‌ আমরা গোন্ডওয়ানা গণতন্ত্র পার্টির (‌জিজিপি)‌ সঙ্গে কথা বলব।’‌
উত্তরপ্রদেশে গোরক্ষপুর এবং ফুলপুর আসনের উপনির্বাচনে বিজেপিকে হারিয়েছিল সপা–বসপা জোট। এবার মধ্যপ্রদেশ–রাজস্থান বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে মহাজোট হচ্ছে না। ফলে এই বিধানসভা নির্বাচনের ফলাফল কি বার্তা নিয়ে আসবে তার ওপরই নির্ভর করছে লোকসভা নির্বাচনের ফলাফল বলে মনে করা হচ্ছে।
বহুজন সমাজবাদী পার্টির ধাক্কা এখনও সামলে ওঠা যায়নি। তার মধ্যেই আবার বড় ধাক্কা দিলেন অখিলেশ৷ কংগ্রেসের ঘাড়ের ওপরে এখন নিঃশ্বাস ফেলছে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়ের নির্বাচন। তার মধ্যেই মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে তারা জোটে যাবে না বলে খারাপ খবর দিলেন অখিলেশ যাদব। সেক্ষেত্রে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে হঠানোর যে পরিকল্পনা নেওয়া হয়েছে তা প্রশ্নের মুখে পড়ে গেল। এমনকী এই বিধানসভা নির্বাচনগুলিতেই যদি জোট না হয় তাহলে বিজেপি ভোট কাটাকাটিতে বেরিয়ে যেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।
বুধবার মায়াবতী জানিয়ে দেন বিজেপির বিরুদ্ধে মহাজোটে থাকতে চাইছে না বসপা। সেদিনই অখিলেশ মন্তব্য করেন বিজেপি বিরোধী মহাজোট গঠনের ব্যাপারে কংগ্রেসের সদিচ্ছা দেখানো উচিত। এক্ষেত্রে দেরী করলে মহাজোটের সম্ভাবনা দুর্বল হয়ে যাবে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 33
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~