রেফারি পিতানার বদান‍্যতায় কি বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স !

শেয়ার করুন সকলের সাথে...
  • 55
    Shares

যবনিকা পতন ঘটেছে বিশ্বের অন‍্যতম শ্রেষ্ঠ স্পোর্টিং ইভেন্ট বিশ্বকাপ ফুটবলের। ফ্রান্স, ক্রোয়েশিয়া সহ ৩২ দেশের সমস্ত ফুটবলাররাই ফিরে গেছেন দেশে। ফরাসি যখন ২০ বছর বাদে বিশ্বকাপ জয়ের উৎসবে মেতে তখনই লুঝনিকি স্টেডিয়ামে ফাইনালে আর্জেন্টিনার রেফারি পিতানার নেওয়া কিছু সিদ্ধান্ত  নিয়ে ওঠা অভিযোগ কিছুটা হলেও ম্লান করেছে দেঁশের ছেলেদের বিশ্বজয়।
Image result for world cup final 2018
ম্যাচের প্রথম গোলটি এবং পেনাল্টিকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে৷প্রথমার্ধের ১৮ মিনিটে মান্ডজুকিচের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ফ্রান্স৷ এই গোলটি রেফারি নেস্তর পিতানার ভুল সিদ্ধান্তের ফলে হয়েছে বলে বিতর্ক তৈরি হয়েছে। বক্সের একটু বাইরে গ্রিজমান পড়ে গেলে ফ্রি-কিক দেন পিতানা৷ সেই ফ্রি-কিক থেকে মান্ডজুকিচ হেডে আত্মঘাতী গোল করে ১-০ তে এগিয়ে দেন ফ্রান্সকে।
টিভি ক্যামেরাতে ধরা পড়েছে গ্রিজমান নিজেই পড়ে যান যাকে বলে ‘প্লে-অ‍্যাক্টিং’, তাঁকে ফাউল করা হয়নি৷ যেহেতু এটি পেনাল্টি কিংবা লাল কার্ডের সিদ্ধান্ত নয় তাই ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নেননি রেফারি৷
এই সিদ্ধান্ত নিয়ে স্পেনের গোলরক্ষক ক্যাসিয়াস টুইটারে জানান ‘সত্যি বলছি, ভিএআর কী জন্য রয়েছে বুঝতে পারছি না৷ রেফারি গ্রিজমানের পড়ে যাওয়াতে ফাউলের সিদ্ধান্ত নিয়েছেন, ওটা কোনভাবেই ফাউল ছিল না৷ ওই ফ্রি কিকটাই ফ্রান্সকে এগিয়ে দেয়৷ কিন্তু তারপরও কিছু করা হল না৷’
Related image
 দ্বিতীয় গোলের ক্ষেত্রে রেফারির পেনাল্টির সিদ্ধান্ত নিয়েও জলঘোলা হয়েছে।বক্সের মধ্যে বল পেরিসিচের হাতে লাগলেও, তা ফিফার রুল অনুযায়ী ইচ্ছাকৃত ছিল না বলেই মত বিশেষজ্ঞদের।কারন হেড করতে ওঠার সময় পেরিসিচের হাত কাঁধের উপরে ওঠেনি,হাতের মুভমেন্ট ছিল নিচের দিকে ,ওপরের দিকে নয়।তাছাড়াও হাতের নিচের দিকের মুভমেন্টে ছিল না কোন ‘অস্বাভাবিক নড়াচড়া’। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে রেফারি পিতানার দুই ভুল সিদ্ধান্তের মাসুল দিয়েই কি ক্রোয়েশিয়ার ঘরে প্রথমবারের জন‍্য এল না বিশ্বকাপের ট্রফি।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 55
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~