কেন্দ্র রাজ্য মিলিতভাবে সন্ত্রাসবাদের মোকাবিলা করতে হবে: সেনাপ্রধান

শেয়ার করুন সকলের সাথে...
  • 20
    Shares

সন্ত্রাসবাদ নতুন করে যুদ্ধের আকার নিচ্ছে। বুধবার এই ভাষাতেই সতর্ক করলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। তাঁর মতে সন্ত্রাসবাদ কখনও নির্মূল করা সম্ভব নয় যতক্ষণ না পর্যন্ত তা রাজ্যগুলির নীতিতে অন্তর্ভূক্ত করা হচ্ছে। এক আলোচনাসভায় যোগ দিয়ে তিনি এক জায়গায় পাকিস্তানকে সরাসরি সন্ত্রাসবাদের জন্য দায়ীও করেছেন। তিনি বলেন, ‘‌পাকিস্তান সবসময় তালিবানকে পিছনে নিয়ে চলে। তাদের এই ব্যাপারে সচেতন হওয়া উচিত। তালিবানের সঙ্গে পাকিস্তানের সমঝোতা হয়েছে নিঃশর্তে।’‌ বারবারই দেখা যাচ্ছে ভারতের সীমান্ত পেরিয়ে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন সন্ত্রাসবাদ চালাতে মরিয়া হয়ে উঠেছে। রাষ্ট্রপুঞ্জেও পাকিস্তানের কড়া সমালোচনা করেছে ভারত। এদিনও তা অব্যাহত রাখলেন সেনাপ্রধান।
এদিন তিনি বলেন, ‘‌একটা দুর্বল দেশই অন্য দেশের ওপর সন্ত্রাসবাদ কায়েম করে তাদের শর্তে রাজি করানোর চেষ্টা করে। কখনও তালিবানকে লেলিয়ে দিয়ে শান্তি নষ্ট করতে চাইছে। সেখানে তালিবানদের সঙ্গে সমঝোতা করা হচ্ছে নিঃশর্তে। তার জন্য সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করা উচিত, যাতে মৌলবাদ ছড়াতে না পারে। জম্মু–কাশ্মীরে এই ধরণের নানা উদাহরণ রয়েছে।’‌ নাম না করে এভাবেই পাকিস্তানকে কাঠগড়ায় তুলেছেন বলে অনেকে মনে করছেন।
এদিকে, মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রকের এক তথ্য মারফত জানা যায় স্থানীয়দের সহায়তায় জম্মু–কাশ্মীরে প্রায় ৩০০ জন জঙ্গি সক্রিয় রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী হংসরাজ আহির জানান যে কেন্দ্র সরকারের নীতি অনুযায়ী কোনওভাবেই সন্ত্রাসবাদ বরদাস্ত করা হবে না৷ জঙ্গি হামলা ঠেকাতে সেনাকে তৎপর ও সব ধরণের মোকাবিলা করতে নির্দেশ দেওয়া হয়েছে। হংসরাজ আহির বলেন, ‘‌উপত্যকার নিরাপত্তা নিয়ে সরকার নিয়মিত খবর নেয়। কেন্দ্রের পক্ষ থেকে জঙ্গি দমনে বেশ কিছু কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে৷ ক্রমাগত নিরাপত্তা ও সুরক্ষার দিকটি পর্যালোচনা করেছে কেন্দ্র৷ জোর দেওয়া হয়েছে সীমান্তবর্তী এলাকার নজরদারিতে৷ সতর্ক থাকতে বলা হয়েছে সেনাকেও।’‌
স্বরাষ্ট্রমন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত উপত্যকায় ১২১৩টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। এই ঘটনায় ১৮৩ জন সাধারণ নাগরিক মারা গিয়েছেন এবং ৭৩৮ জন জঙ্গি খতম হয়েছে। অন্যদিকে প্রতিবেশী দেশের পক্ষ থেকে জঙ্গি হামলার ঘটনায় ১১ জন নাগরিক নিহত হয়েছেন এবং ৭ জন জঙ্গি খতম হয়েছে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 20
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~