এবার দৃষ্টিহীন ভোটারদের জন্য ব্রেইলে সচিত্র পরিচয়পত্র…

শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

ওয়েবডেস্কঃ দৃষ্টিহীন ও বিশেষভাবে সক্ষম ভোটারদের সুবিধার জন্য বিশেষ উদ্যোগ নির্বাচন কমিশনের৷ ব্রেইলে লেখা হচ্ছে সচিত্র পরিচয় পত্র৷ থাকছে একই হরফে ভোটার স্লিপও৷ তাদের জন্য নিয়োগ করা হবে কোঅর্ডিনেটর। কমিশনের নিজস্ব ব্যবহারের জন্যা আনা হবে একটি অ্যাপ। পাশাপাশি বিশেষভাবে সক্ষমদের জন্য নেওয়া হয়েছে একাধিক উদ্যোগ। নির্বাচন প্রক্রিয়া সম্পর্কে তাদের জানানোর জন্য তৈরি করা হবে বিশেষ অডিও ভিস্যুয়াল প্রেজেন্টেশন।
এ রাজ্য ইতিমধ্যেই যে ওয়েব টিউটোরিয়াল তৈরি করেছে তাতে দৃষ্টিহীন ও বিশেষভাবে সক্ষমদের কথা মাথায় রাখা হয়েছে। আগামী নির্বাচনে বিশেষভাবে সক্ষমদের জন্য তৈরি করা হবে বিশেষ বুথ। তাঁদের ভোট দেওয়ার বিষয়ে প্রশিক্ষণ দিতে প্রশিক্ষক নিয়োগ করা হবে।
২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবস। ইতিমধ্যেই বুথ লেভেল অফিসাররা রেজিস্টার খাতা নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন। ১৮ বছর হয়েছে অথচ এখনও ভোটার তালিকায় নাম তোলেননি যাঁরা, তাঁদের নাম নথিভুক্ত করা হচ্ছে। ১৬–১৭ বছর বয়সিদের নামধামও লিখে রাখছেন বুথ লেভেলের অফিসারেরা।
অন্যদিকে, ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে সেপ্টেম্বর মাস থেকে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে ২০১৯–এর জানুয়ারিতে। সংশোধিত তালিকার ওপর লোকসভা নির্বাচন হবে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বুথে থাকবেন নির্বাচন কমিশনের কর্মীরা।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~