এডিআর–এর রিপোর্টে ভারতের রাজনীতিতে সবথেকে ধনী দল বিজেপি

A supporter of India's main opposition Bharatiya Janata Party (BJP) waves the party's flag during a rally being addressed by Gujarat's Chief Minister and Hindu nationalist Narendra Modi, the prime ministerial candidate for BJP, ahead of the 2014 general elections, at Meerut in the northern Indian state of Uttar Pradesh February 2, 2014. REUTERS/Ahmad Masood (INDIA - Tags: POLITICS ELECTIONS)
শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

অবাক হওয়ার কিছু নেই।তথ্য এমনটাই বলছে । হ্যাঁ ,বিজেপিই হল দেশের সবচেয়ে ধনী রাজনৈতিক দল। ২০১৬–১৭ অর্থবর্ষে শাসক দলের আয় বেড়েছে ৮১.‌১৮%‌। ১৪%‌ আয় কমেছে কংগ্রেসের। এই তথ্য উঠে  এসেছে অস্যোসিয়েশন ফর ডেমোক্র‌্যাটিক রিফর্মস (‌এডিআর)‌–এর রিপোর্টে। নির্বাচন কমিশনের কাছে রাজনৈতিক দলগুলির দেওয়া তথ্যের ভিত্তিতেই এই রিপোর্ট তৈরি হয়েছে।
রিপোর্টে দেখা গেছে, ২০১৬–১৭ অর্থবর্ষে বিজেপি, কংগ্রেস, বহুজন সমাজ পার্টি (‌বসপা)‌, ন্যাশনাল কংগ্রেস পার্টি (‌এনসিপি)‌, সিপিএম, ‌সিপিআই‌ এবং তৃণমূল কংগ্রেস— এই ৭টি জাতীয় রাজনৈতিক দলের মোট আয় ১,৫৫৯.‌১৭ কোটি টাকা। খরচ হয়েছে ১,২২৮.২৬ কোটি টাকা। মোট আয়ের মধ্যে শুধু বিজেপি–র তহবিলেই এসেছে ১,০৩৪.‌২৭ কোটি টাকা! ২০১৫–১৬ সালে বিজেপি–র আয়ের পরিমাণ ছিল ৫৭০.‌৮৬ কোটি।  খরচ হয়েছে ৭১০.‌০৫ কোটি টাকা।

পাশাপাশি কংগ্রেসের ২৬১.‌৫৬ কোটি থেকে আয় ১৪%‌ কমে ২২৫.‌৩৬ কোটি হয়েছে। খরচ হয়েছে ৩২১.‌৬৬ কোটি টাকা। এই অর্থবর্ষে বসপা‌র মোট আয় ১৭৩.‌৫৮ কোটি টাকা। খরচ হয়েছে ৫১.‌৮৩ কোটি। এনসিপির আয় হয়েছে ১৭.‌২৩৫ কোটি টাকা।  রিপোর্টে দেখা গেছে, ২০১৬–১৭ অর্থবর্ষে বসপার মোট আয়ের ৭০%‌, বিজেপি এবং সিপিআইয়ের আয়ের ৩১%‌ এবং সিপিএমের আয়ের ৬%‌ টাকা খরচ হয়নি।


২০১৬–১৭ সালে দান–‌অনুদান থেকে বিজেপি পেয়েছে ৯৯৭.‌১২ কোটি টাকা।  দলীয় কুপন থেকে কংগ্রেসের আয় হয়েছে ১১৫.‌৬৪ কোটি টাকা। এদিকে ২০১৬–১৭ সালে নির্বাচন, প্রচারের কাজে বিজেপি–র খরচ হয়েছে ৬০৬.‌৬৪ কোটি টাকা। কংগ্রেস নির্বাচনী খাতে খরচ করেছে ১৪৯.‌৬৫ কোটি টাকা।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 21
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.